শিষ্টাচার বহির্ভূত by ফারুক চৌধুরী

বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতদের না যাওয়ার বিষয়টিকে আমি যে কোনো বিবেচনায় কূটনৈতিক শিষ্টাচারবহির্ভূত কাজ বলে মনে করি। তাদের না যাওয়াটা যদি আমাদের বর্তমান নির্বাচন প্রক্রিয়ার প্রতি অসন্তোষ জানাতে গিয়ে হয়ে থাকে তাহলে আমি বলব, আমাদের স্বাধীনতা দিবস ও বিজয় দিবস সংক্রান্ত যে কোনো অনুষ্ঠান সব রাজনীতির ঊর্ধ্বে। আমি এও বলব যে, এটা একটি নজিরবিহীন ঘটনা এবং আমাদের সরকারের উচিত সংশ্লিষ্ট সরকারগুলোর কাছে এ বিষয়টি উত্থাপন করা। অবশ্য আমি শুনেছি, ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা অপরাহ্নে মহামান্য রাষ্ট্রপতি প্রদত্ত সংবর্ধনা অনুষ্ঠানে গিয়েছিলেন। কিন্তু ভোরে সাভারে না গিয়ে তারা যে কূটনৈতিক অশিষ্টতার পরিচয় দিয়েছেন, তাতে তারা দোষমুক্ত হতে পারছেন না। আমি আশা করব, আমাদের সরকার এ বিষয়ে আমাদের অসন্তোষ প্রকাশ করতে দ্বিধাবোধ করবে না। এক অর্থে, তাদের সাভারে না যাওয়াটা আমাদের সার্বভৌমত্বের ওপর অবমাননা বলেও আমি মনে করি। আমাদের নির্বাচন প্রক্রিয়া সম্বন্ধে তাদের যদি কোনো অসন্তোষ থেকে থাকে, তা বোধগম্য। আমরা নিজেরাই আমাদের দেশের পত্রপত্রিকায় এ নির্বাচনের সমালোচনা করে অনেক মন্তব্য প্রকাশ করেছি। ভবিষ্যতেও নিশ্চয়ই তা করা হবে। তবে আমি অবাকই হলাম যে, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা এমন একটি কাজ করলেন, যা একেবারে সাধারণ মানুষের অনুভূতিতে আঘাত হানবে। আমার নিজের অনুভূতিতে যেভাবে হেনেছে।
ফারুক চৌধুরী : সাবেক পররাষ্ট্র সচিব

No comments

Powered by Blogger.