'চমৎকার ছেলে'

রাজপরিবারে নতুন অতিথি এসেছে। খুশিতে ভাসছে দেশবাসী। যে চিকিৎসক দলের সহায়তায় পৃথিবীর আলো দেখল শিশুটি তাদের খুশির মাত্রাটা আরো বেশি। ব্রিটেনের ভবিষ্যৎ রাজার জন্মে হাত লাগানো তো চাট্টিখানি কথা নয়!
চিকিৎসক দলের প্রধান শল্যবিদ মারকাস সেচেলের কণ্ঠে তাই শিশুটির উচ্ছ্বসিত প্রশংসা ঝরে পড়ে, 'চমৎকার ছেলে'।
লন্ডনের সেন্ট মেরিস হসপিটালে ডাচেস অব ক্যামব্রিজ কেট মিডলটনের সন্তান জন্মের পুরো বিষয়টি দেখভাল করেন চার চিকিৎসক। নেতৃত্ব দেন সেচেল। অন্যরা হচ্ছেন গাই থর্প বিস্টন, ড. সুনিত গডাম্বে ও অধ্যাপক জন কানিংহাম। রানির ধাত্রী বিশেষজ্ঞ অ্যালান ফারদিংও হাসপাতালে উপস্থিত ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ছেলের জন্মের সময় তাঁর উপস্থিত থাকার দরকার হয়নি।
রাত ৯টা ২০ মিনিটের পর হাসপাতালের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের সামনে আসেন ৬৯ বছর বয়সী সেচেল। উচ্ছ্বসিত কণ্ঠে বলেন, 'চমৎকার ছেলে, একটি সুন্দর ছেলে হয়েছে।' কেটের ছেলের জন্মের ঘোষণায় সই করেন ওই চার চিকিৎসক। ওই ঘোষণাটিই বাকিংহাম প্রাসাদের বাইরে সোনালি ইজেলে ঝুলিয়ে রাখা হয়।
চিকিৎসকরা জানান, উইলিয়াম ও কেটের সন্তানের ওজন জন্মের সময় ছিল ৮ পাউন্ড ৬ আউন্স। যুক্তরাজ্যের সাম্প্রতিক ইতিহাসে সিংহাসনের উত্তরাধিকারীদের কারো ওজন জন্মের সময় এতটা ছিল না। বাবা প্রিন্স উইলিয়ামের জন্মের সময় ওজন ছিল ৭ পাউন্ড ১.৫ আউন্স। দাদা প্রিন্স চার্লসের ওজন ছিল ৭ পাউন্ড ৬ আউন্স। চাচা প্রিন্স হ্যারির ওজন ছিল ৬ পাউন্ড ১৪ আউন্স। তবে বড় মা রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মের সময় ওজন কত ছিল তা কখনো প্রকাশ করা হয়নি। সূত্র : দ্য সান।

No comments

Powered by Blogger.