ব্যক্তিত্ব-জাঁ পল সার্ত্রে

অস্তিত্ববাদী দার্শনিক, চিন্তানায়ক জাঁ পল সার্ত্রের জন্ম ফ্রান্সের প্যারিস শহরে ১৯০৫ সালের ২১ জুন। ফরাসি নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ছিলেন তাঁর বাবা জাঁ ব্যাবিস্টে সার্ত্রে। প্রথাবিরোধী জাঁ পল সার্ত্রের জীবন ছিল বৈচিত্র্যপূর্ণ।
তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয় প্যারিস শহরের লিসে দ্য ল' রোসেইয়া ও লিসে লেগ্রাঁদ স্কুলে। এর পর দর্শনশাস্ত্র পড়ার জন্য ভর্তি হন ইকোলে নরমালে সুপিরিয়র কোর্সে। সাফল্যের সঙ্গে কোর্স শেষ করে শিক্ষকতা শুরু করেন। প্যারিসের খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠান একোলি নরমালে সুপিরিয়র থেকে দর্শনশাস্ত্রে ডক্টরেট ডিগ্রিও অর্জন করেন। ১৯৩৮ সালে প্রকাশিত হয় সার্ত্রের প্রথম উপন্যাস 'লা নাজি'। সার্ত্রের লেখা আত্মজীবনীমূলক গ্রন্থের মধ্যে রয়েছে 'সার্ত্রে বাই হিমসেলফ', 'দ্য ওয়ার্ডস', 'উইটনেস টু মাই লাইফ কোয়াইট মোমেন্টস ইন এ ওয়ার' ও 'ওয়ার ডায়েরিস'।
বহুমুখী সাহিত্য প্রতিভার জন্য ১৯৬৪ সালে নোবেল পুরস্কার লাভ করেন। কিন্তু বেঁকে বসেন জাঁ পল সার্ত্রে। যথাসময়ে তাঁকে এ পুরস্কার দেওয়া হয়নি- এ অভিযোগ তুলে তিনি পুরস্কার প্রত্যাখ্যান করেন। ১৯৮০ সালের ১৫ এপ্রিল ৭৪ বছর বয়সে জন্মস্থান প্যারিসেই শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

No comments

Powered by Blogger.