বার্লিন সফরে ওবামা-পরমাণু অস্ত্র কমানোর আহবান

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পরমাণু অস্ত্র ভাণ্ডারের এক-তৃতীয়াংশ কমিয়ে আনার প্রস্তাব করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। একই সঙ্গে কৌশলগত কারণে ইউরোপের বিভিন্ন অংশে মোতায়েন রাখা ওয়ারহেড (যুদ্ধাস্ত্র) কমিয়ে আনারও আহবান জানিয়েছেন তিনি।
গতকাল বুধবার জার্মানির রাজধানী বার্লিনের বিখ্যাত ব্রান্ডেনবুর্গ গেটে দেওয়া ভাষণে পরমাণু ভাণ্ডার কমানোর এ প্রস্তাব দেন ওবামা।
উত্তর আয়ারল্যান্ডে বিশ্বের শিল্পোন্নত আট দেশের জোট জি-৮ শীর্ষ সম্মেলন শেষে মঙ্গলবার বার্লিন যান ওবামা। প্রেসিডেন্ট হিসেবে তাঁর এটাই প্রথম জার্মানি সফর। গতকাল ব্রান্ডেনবুর্গ গেটে ভাষণ দেওয়ার আগে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে বৈঠক করেন ওবামা। সেখানে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে কথা বলেন তাঁরা। ওবামা মার্কেলকে নিশ্চিত করেন, মার্কিন গোয়েন্দারা জার্মানি ও ফরাসি নাগরিকদের ওপর গোয়েন্দাগিরি করেনি। মার্কিন কর্মকর্তারা জানান, ২০১০ সালে নতুন মেয়াদে শুরু হওয়া মস্কো ও ওয়াশিংটনের মধ্যকার দ্বিপক্ষীয় 'স্টার্ট' (কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি) চুক্তিতে যে পরিমাণ পরমাণু অস্ত্র রাখার ব্যাপারে সম্মত হয়েছে উভয় পক্ষ, তার এক-তৃতীয়াংশ কমাতে চান ওবামা। 'স্টার্ট' অনুযায়ী, উভয় পক্ষ সর্বোচ্চ এক হাজার ৫৫০টি ওয়ারহেড নিজেদের জিম্মায় রাখতে পারবে এবং কোনোভাবেই ৭০০টির বেশি মোতায়েন রাখতে পারবে না।
তবে এর আগে যুক্তরাষ্ট্রের এ ধরনের পরমাণু অস্ত্র কমিয়ে আনার উদ্যোগের বিরোধিতা করেছে রাশিয়া। তারা জানিয়ে রেখেছে, এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার আগে যুক্তরাষ্ট্রকে তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে।
মার্কিন কর্মকর্তারা জানান, ইউরোপে মোতায়েন করা পরমাণু যুদ্ধাস্ত্রও কমিয়ে আনার পক্ষে ওবামা। এ ধরনের পরমাণু যুদ্ধাস্ত্রের ব্যাপারটি স্টার্ট চুক্তির আওতায় পড়ে না। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.