বিদ্রোহীদের দখলে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র

সরকারি সেনাবাহিনীর সঙ্গে তীব্র লড়াইয়ের পর প্রেসিডেন্ট ভবনসহ মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুই দখল করে নিয়েছে দেশটির ‘সেলেকা’ বিদ্রোহীরা।
বিদ্রোহীদের মুখপাত্র স্যালভানে ওমর পোরদাসের বক্তব্যের উদ্বৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, “বিদ্রোহীদের সঙ্গে সম্মুখযুদ্ধে পরাজিত হয়ে দেশ ছেড়ে প্রতিবেশি দেশ কঙ্গোতে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া বোয়েজিজ।”
এছাড়া, বিদ্রোহীদের রাজধানী দখল ও প্রেসিডেন্টের দেশ থেকে পলায়নের ব্যাপারে নিশ্চিত করেছে দেশটির প্রেসিডেন্ট ভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়।

বোয়েজিজের মুখপাত্র গাস্টন ম্যাকৌজাঙ্গবা বলেন, “বিদ্রোহীরা রাজধানী নিয়ন্ত্রণে নিয়েছে। আমরা আশা করছি, তারা কোনো প্রতিহিংসা চরিতার্থ করবেন না।”

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, “বিদ্রোহীরা সরকারি টেলিভিশন ও রেডিও স্টেশনগুলো নিয়ন্ত্রণে নিয়েছেন। বিদ্রোহীদের প্রধান নেতা মাইকেল জোতোদিয়া জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে পারেন।”

বিদ্রোহীরা জানায়, শান্তিচুক্তি করেও গত জানুয়ারিতে বিদ্রোহী যোদ্ধাদের কিছু সদস্যকে সরকারি সেনাবাহিনীতে যোগদান করিয়ে চুক্তি ভঙ্গ করেছেন প্রেসিডেন্ট। তাই বোয়েজিজের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নিতে গত সপ্তাহে ফের সরকারি সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ শুরু করে সেলেকা বিদ্রোহীরা।

সাবেক ফরাসি ঔপনিবেশিক খনিজ-সমৃদ্ধ দেশটির সরকারের বিরুদ্ধে বিদ্রোহীদের জয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে লন্ডন প্রবাসী আফ্রিকার রাজনৈতিক বিশ্লেষক মাইকেল আমোয়াহ বলেন, “আমি মনে করি বাঙ্গুই’র পতন হয়েছে, প্রেসিডেন্ট পালিয়ে গেছেন। নাগরিকরা এখন আর কোনো প্রাণঘাতী সহিংসতা আশা করছেন না।”

অন্য দিকে, রক্তপাত বন্ধে আলোচনায় বসার আহবান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নিকোলাস তিয়াঙ্গায়ে

No comments

Powered by Blogger.