সর্বজন গ্রহণযোগ্য রাষ্ট্রপতি চান মোজেনা

সর্বজন গ্রহণযোগ্য রাষ্ট্রপতি পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মোজেনা। রবিবার সকালে রাজধানীর আগারগাঁও এলজিইডি মিলনায়তনে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের কাছে এ প্রত্যাশা ব্যক্ত করেন।
এ সময় মোজেনা সদ্যপ্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের উদাহরণ টেনে বলেন, ‘জিল্লুর রহমান ছিলেন প্রজ্ঞাবান, সবর্জনগ্রহণযোগ্য, অভিভাবকতুল্য ও বড় মনের মানুষ। আমি প্রত্যাশা করি বাংলাদেশ জিল্লুর রহমানের মতো রাষ্ট্রপতি পাবে।’ এরআগে দেশের কৃষি অবকাঠামো শক্তিশালী করতে ইউএসএআইডি’র সঙ্গে এক কোটি ৫০ লাখ ডলারের একটি চুক্তি সই করে বাংলাদেশ সরকার।

‘বাংলাদেশ কৃষি অবকাঠামো উন্নয়ন প্রকল্প’ শীর্ষক এ চুক্তি অনুযায়ি আগামী চার বছরে সরকারের একটি অঙ্গপ্রতিষ্ঠান এলজিইডিকে সরাসরি অনুদান হিসেবে এ অর্থ প্রদান করবে প্রতিষ্ঠানটি।রবিবার সকালে রাজধানীর স্থানীয় সরকার মন্ত্রণালয় ভবনে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মোজেনার উপস্থিতিতে ইউএসএআইডির পক্ষে বাংলাদেশ মিশন পরিচালক রিচার্জ গ্রিন এবং বাংলাদেশের পক্ষে স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক চুক্তি স্বাক্ষর করেন।এ সময় চুক্তির প্রকল্প প্রসঙ্গে বলা হয়, বাংলাদেশের কৃষি অবকাঠামো উন্নয়ন করে দেশের কৃষি উৎপাদন বৃদ্ধি, আয় বৃদ্ধি ও বাজারে অনুপ্রবেশের সুযোগ সুষ্টি করা।চুক্তি অনুযায়ি বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের অধীনস্থ স্থানীয় সরকার অধিদপ্তর নিজস্ব প্রক্রিয়া, প্রদ্ধতি ও নিয়মের মাধ্যমে এই প্রকল্পটি বাস্তবায়ন করবে।এই প্রকল্পের আওতায় এই মন্ত্রনালয় দেশের দক্ষিণাঞ্চলে বাজার ও সংগ্রহ কেন্দ্র স্থাপন, পল্লী এলাকায় সংস্কার, খামার পর্যায়ে সেচ ও পানি নিষ্কাশন প্রদ্ধতির উন্নয়ন করা হবে বলে জানানো হয়।
এ সময় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মোজেনা বলেন, ‘এই সহায়তা আমেরিকার নতুন দৃষ্টি ভঙ্গির অংশ। আজকের ঘোঘিত প্রকল্পটি আমার অত্যন্ত প্রিয়। আমি নিজেও একটি দুগ্ধ খামারে বড় হয়েছি। এই প্রকল্পটি বাংলাদেশের কৃষিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি আশা করি।’স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘স্বাধীনতার পর থেকে আমরা যখই এগিয়ে যেতে শুরু করেছি তখই এ উন্নয়নকে বাধাগ্রস্ত করার চেষ্টা করা হযেছে। বিগত ৪২ বছরে আমরা খুব ভালো ভাবে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে পারিনি। তারপরও বর্তমানে শেখ হাসিনার নেতৃত্বে আমরা সামনে এগিয়ে যাচ্ছি।’ অনুষ্ঠানে ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর রিচার্ড গ্রিন, স্থানীয় সরকার সচিব আবু আলম মো. শহীদ খান ও এলজিইডির প্রধান প্রকৌশলী ওয়াহিদুর রহমান উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.