লন্ডনের বাংলাদেশ স্টিয়ারিং কমিটি ও তাদের পত্রিকা সঙ্কলন : by ড. মুনতাসীর মামুন

যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধ সংগঠন করেছিল বাংলাদেশ স্টিয়ারিং কমিটি। তারা দু'পাতার হাতে লেখা একটি সংবাদপত্র প্রকাশ করত। নাম 'বাংলাদেশ সংবাদ পরিক্রমা।' বাঙালীদের উদ্বুদ্ধ করার জন্যই তা প্রকাশিত হতো।
বাংলা টাইপের অভাবে হাতে লিখে তা প্রকাশ করা হতো। এতে থাকত ছবি, বিভিন্ন সংবাদ। ২৪ সেপ্টেম্বর ১৯৭১ সালের এ রকম একটা সংখ্যা পেয়েছি (২৭তম) সংখ্যা। সেখানে প্রকাশিত দু'টি সংবাদ ও একটি কার্টুন উদ্ধৃত করছি_ বাংগালী কূটনীতিকরা গোলামীর মোহ ত্যাগ করম্নন
বিদেশে গোলামীরত বাংলাদেশের যেসব কূটনীতিক এখনও বর্বর এহিয়া ও রক্তলোলুপ পশ্চিম পাকিসত্মানী সামরিক জানত্মার 'আরাম আয়াসের মোহ' কাটিয়ে উঠতে পারেনি তাদের উদ্দেশে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এক নির্দেশনামা জারি করেছেন।
এই নির্দেশে বলা হয়েছে যে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে যে সমসত্ম কূটনীতিক বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য জানাতে না পারবে তাদেরকে 'বিশ্বাসঘাতক' বলে অভিহিত করা হবে।
এই নির্দেশ ইতিমধ্যে লন্ডন, ওয়াশিংটনসহ বিশ্বের সর্বত্র পাঠানো হয়েছে বলে জানা গেছে।
জনসভা না সৈন্যসভা!
এহিয়ার পদলেহনকারী বিশ্বাসঘাতক (দাঁতের ডাক্তার) মালিক ঢাক-ঢোল পিটিয়ে তার নিজস্ব গ্রাম চুয়াডাঙ্গায় এক জনসভার আয়োজন করে। কোন শ্রোতা উপস্থিত না হওয়ায় প্রায় ৫০০ শত্রম্নসৈন্য আশপাশের গ্রামে ছড়িয়ে পড়ে এবং সংগীনের মুখে সর্বমোট ৫০ জন লোক নিয়ে আসতে সৰম হয়। অতঃপর স্টেডিয়ামের সভা বাতিল করে ৫০০ জন সশস্ত্র শত্রম্নসৈন্যের প্রহরায় নিজ বাড়ির প্রাঙ্গণে শ্রোতাদের উদ্দেশে বক্তৃতা করে।
সংগ্রহ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘর

No comments

Powered by Blogger.