পদকপ্রত্যাশী বাংলাদেশ হকি দল!

দেশের মাটিতে অনুষ্ঠিতব্য গেমসে সেরা সাফল্য উপহার দিতে চায় বাংলাদেশ হকি দল। জার্মান কোচের অধীনে দীর্ঘদিনের অনুশীলনে মাঠের পারফরম্যান্সে নিজেদের সেরা প্রমাণ করতে দৃঢ়প্রতিজ্ঞ বাংলাদেশের খেলোয়াড়রা।
১৮ সদস্যের চূড়ানত্ম দলের অধিনায়ক করা হয়েছে মশিউর রহমান বিপস্নবকে। সিনিয়রদের মধ্যে আশিকুজ্জামান, জাহিদুল ইসলাম রাজন, রাসেল মাহমুদ জিমি, মামুনুর রহমান চয়ন আছেন চূড়ানত্ম দলে। দলে আছেন তিন নতুন মুখ। মশিউর রহমান ফিরোজ, ইরফান হক ও ইমরান হাসান পিন্টু, এই তিনজন জাতীয় দলের ইউরোপ প্রশিণ টু্যরে ছিলেন না। বাংলাদেশ ছাড়াও বিশ্ব হকির দু'পরাশক্তি ভারত, পাকিসত্মান, নেপাল ও শ্রীলঙ্কা আছে হকিতে। লীগ পর্ব পরবতর্ী শীর্ষ দু'দল খেলবে ফাইনালে। বাংলাদেশের ল্য ব্রোঞ্জ হলেও ফাইনালে খেলতে আশাবাদী। এ লৰ্যে ভারত বা পাকিসত্মানের মতো বড় পরাশক্তির যে কোন একটিকে হারাতে চায় স্বাগতিকরা। ফেডারেশন সাধারণ সম্পাদক খোন্দকার জামিলউদ্দিনের এমন মনত্মব্যের সাথে একমত কোচ পিটার জেরহার্ড। প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব নিয়ে মশিউর রহমান বিপস্নব অভিষেককে স্মরণীয় করে রাখতে চান। আর সবার মতো ইউরোপ সফরের প্রশিণ ও প্র্যাকটিস ম্যাচকেই তিনি দেখছেন ভাল পারফরম্যান্সের প্রেরণা হিসেবে। দণি এশিয়ার এই গেমস হকিতে বাংলাদেশের সাফল্য খুব বেশি সমৃদ্ধ নয়। ১৯৯৫ সালে মাদ্রাজ গেমসে বাংলাদেশ তৃতীয় ও ২০০৬ সালে কলম্বো গেমসে চতুর্থ।

তায়কান্দোর লৰ্য কমপ ে২ স্বর্ণ
গত কলম্বো এসএ গেমসে বাংলাদেশের ব্যর্থতার মিছিলে সবাইকে অবাক করে দিয়ে স্বর্ণ জিতেছিলেন মিজানুর রহমান। কলম্বো এসএ গেমসে স্বর্ণ জয়ের আগে কেউ চিনতেন না তাঁকে। এমনকি তায়কান্দো খেলা সম্পর্কেও অনেকের ধারণা ছিল না। সেই মিজান এখন দেশের সেরা খেলোয়াড়ের একজন। তাঁর এই সাফল্য হঠাৎ আলোর ঝলকানি ছিল না। গত আগস্টে কোরিয়ার ইনচনে কোরিয়ান ওপেনেও স্বর্ণ পদক জয় করেন মিজানুর রহমান। নিজ দেশে অনুষ্ঠিতব্য এসএ গেমসে মিজানের ইভেন্ট -৮৭ কেজি, এই ইভেন্টে স্বর্ণ জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। তার সতীর্থ রাসিউল কবিরের ইভেন্ট +৮৭ কেজি। সামপ্রতিক পারফরমেন্সের বিচার এই ইভেন্টেও স্বর্ণ প্রত্যাশা করে তায়কান্দো ফেডারেশনের কর্মকর্তারা। এবারকার আসরে পুরম্নষ-মহিলা মিলিয়ে মোট ১০টি আলাদা ইভেন্টে পদকের জন্য লড়বে দণি এশিয়ার প্রতিনিধিরা। মিজানুর-রাসিউলের সম্ভাবনা সবচেয়ে জোরালো হলেও, বাকি সব ইভেন্টেই পদক জিততে চায় স্বাগতিক দলের প্রতিনিধিরা। মালদ্বীপ বাদে বাকি সাত দেশ তায়কান্দো অংশ নেবে। আসন্ন এসএ গেমসের জন্য ছ'জন পুরম্নষ ও চার মহিলা খেলোয়াড় মিলে ১০ সদস্যের তায়কান্দো দল ঘোষণা করেছে বাংলাদেশ তায়কান্দো ফেডারেশন।

No comments

Powered by Blogger.