'বিকৃতি ভাষা আন্দোলন মিউজিয়ামে', বেঙ্গলে চিত্রকলা প্রদর্শনী- সংস্কৃতি সংবাদ

 'ভাষা আন্দোলন মিউজিয়াম' নামের প্রতিষ্ঠানটি বিকৃত ইতিহাস প্রচার করছে বলে অভিযোগ করেছে ভাষাসৈনিকদের সংগঠন একুশে চেতনা পরিষদ। বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।
সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি আহমদ রফিক, সাধারণ সম্পাদক কামাল লোহানী, ডা. সাঈদ হায়দার, বিচারপতি গোলাম রাব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, একুশে চেতনা পরিষদ অনেক বছরের একটি পুরনো সংগঠন। নানা কারণে মাঝখানে এর কার্যক্রম কিছুটা সত্মিমিত হয়ে পড়েছিল। কিন্তু সাম্প্রতিক সময়ের কিছু ঘটনা প্রত্যৰ করে আমাদের মনে হয়েছে, এ সংগঠনকে দ্রম্নত জাগিয়ে তুলতে হবে। এ প্রসঙ্গে ধানম-িতে প্রতিষ্ঠিত ভাষা আন্দোলন মিউজিয়ামের কথা উলেস্নখ করে তাঁরা বলেন, এর পেছনে স্বাধীনতাবিরোধী জামায়াত শিবির কাজ করছে। ভাষা আন্দোলনের ইতিহাসকে বিকৃত করে উপস্থাপনের অপচেষ্টা করছে তারা। মিউজিয়ামে প্রিন্সিপাল আবুল কাশেমকে ভাষা আন্দোলনের জনক হিসেবে উপস্থাপন করার নিন্দা জানিয়ে তাঁরা বলেন, ভাষা আন্দোলনের কোন পিতার নাম আমরা '৫২ সালে কিংবা এর পরে কোনদিন শুনিনি। একইভাবে মেডিক্যাল কলেজের একজন সাব কন্ট্রাকটরসহ অজানা অচেনা মানুষদের হঠাৎ করে ভাষাসৈনিক হিসেবে উপস্থাপন করার নিন্দা জানান তাঁরা। বক্তারা বলেন, তারা কল্পকাহিনীতে ভরা বই ও সিডি প্রকাশ করে বিভ্রানত্মি ছড়ানোর অপচেষ্টা করছে। কোন কোন ভাষাসৈনিককেও ভুল বুঝিয়ে তাদের সঙ্গে সম্পৃক্ত করার প্রয়াস অব্যাহত রেখেছে তারা। অনুষ্ঠানে এ অপপ্রয়াসের বিরম্নদ্ধে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয়। অনুষ্ঠানে সংগঠনের নতুন কমিটির নাম ঘোষণা করে এর কার্যক্রম নতুন উদ্যমে চালিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।
এদিন 'মুক্তিসংগ্রামের রক্তফলক একুশে ফেব্রম্নয়ারি' শীর্ষক একটি বইয়েরও মোড়ক উন্মোচন করা হয়।

কাজী গিয়াসউদ্দিনের একক চিত্রকলা প্রদর্শনী আজ শুরম্ন
প্রবাসী শিল্পী কাজী গিয়াসউদ্দিনের একক চিত্রকলা প্রদর্শনী আজ শুক্রবার থেকে বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসে শুরম্ন হচ্ছে। সন্ধ্যায় এর উদ্বোধন করবেন বরেণ্য শিল্পী মোহাম্মদ কিবরিয়া। মোট ৪৭টি শিল্পকর্ম স্থান পাচ্ছে প্রদর্শনীতে। এসবের অধিকাংশই তৈলচিত্র। কিছু ছবি ওয়াটার কালার ও হ্যান্ডমেড পেপারেও করেছেন শিল্পী। বৃহস্পতিবার গ্যালারিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়ে আয়োজকরা বলেন, নিজের স্বকীয়তার কারণে দেশে তো বটেই, বিদেশেও ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছেন কাজী গিয়াসউদ্দিন। বিদেশে এ শিল্পীর ছবি বাংলাদেশের তুলানায় বহুগুণ বেশি দামে বিক্রি হয় উলেস্নখ করে আয়োজকরা বলেন, এরপরও নিজের বাছাই করা কিছু ছবি তিনি এ দেশে প্রদর্শনের জন্য তুলে রেখেছিলেন। সেসব ছবিই আজ শুক্রবার থেকে দেখতে পারবেন দর্শক। সংবাদ সম্মেলনে শিল্পী গিয়াসউদ্দিন বলেন, আমি নিজের মনের আনন্দের জন্য ছবি অাঁকি। এটি না করতে পারলে ভাললাগে না। দীর্ঘ সময় ধরে জাপানে অবস্থান করার অভিজ্ঞতা বর্ণনা করে তিনি বলেন, আমি সেখানে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করার চেষ্টা করি। বাংলাদেশের প্রকৃতিই আমার ছবি অাঁকার মূল বিষয়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের শিল্পীরা এখন খুবই ভাল কাজ করছেন। নতুনদের কারও নাম উলেস্নখ না করে তিনি বলেন, তাঁদের কাজে আমি প্রচুর সম্ভাবনা দেখেছি। অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, বেঙ্গল গ্যালারি ঘন ঘন প্রদর্শনীর আয়োজন করে। দেশের বাইরের গ্যালারিগুলোর বেলায় অতটা দেখা যায় না।
সংবাদ সম্মেলনে গ্যালারির পরিচালক সুবীর চৌধুরী ও সারওয়ার জাহান চৌধুরী উপস্থিত ছিলেন। 'শানত্মির সন্ধানে' শীর্ষক প্রদর্শনীটি চলবে আগামী ১১ ফেব্রম্নয়ারি পর্যনত্ম।
আজ লেখিকা সংঘের সংবর্ধনা
আজ শুক্রবার বেগম রোকেয়া পদকপ্রাপ্তি উপলৰে বেগম রাজিয়া হোসাইন ও বেগম মমতাজ হোসেনকে সংবর্ধনা জানাবে বাংলাদেশ লেখিকা সংঘ। এ উপলৰে বেইলী রোডের কর্মজীবী মহিলা হোস্টেল মিলনায়তনে বিকেল ৪টায় এক সংবর্ধনা সভার আয়োজন করা হয়েছে।

No comments

Powered by Blogger.