বিদু্যত খাতে বিনিয়োগ বৃদ্ধিতে নিউইয়র্কে রোড শো

নিউইয়র্ক, ২৯ জানুয়ারি বাংলাদেশের বিদু্যত ও জ্বালানি খাতে প্রত্যৰ বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা এবং বেসরকারী খাতের অংশগ্রহণ বাড়ানোর লৰ্যে 'বাংলাদেশ ইনভেস্টমেন্ট কনফারেন্স এ্যান্ড রোড শো অন পাওয়ার এ্যান্ড এনার্জি প্রজেক্টস' শীর্ষক দু'দিনব্যাপী সম্মেলন গতকাল নিইউয়র্কের ম্যারিয়ট মারকুইস হোটেলে শুরম্ন হয়েছে।
রোড শোতে মোট ৭৮ প্রতিষ্ঠানের ১৬০ প্রতিনিধি অংশগ্রহণ করেছেন। মরগান স্ট্যানলি, সিমেন্স, অলস্ট্যাট, এইএস, ক্যাটারপিলার, কনোকো ফিলিফস, গোল্ডস্টার এনার্জি এবং এইচএসবিসিসহ বিভিন্ন পাওয়ার ও এনার্জি কোম্পানি, বিনিয়োগকারী প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান রোড শোতে অংশ নিচ্ছে। মূল উপস্থাপনা শেষে ১৮ প্রতিষ্ঠানের প্রতিনিধির সাথে ওয়ান টু ওয়ান বৈঠক অনুষ্ঠিত হয়।
বাংলাদেশে প্রায় ৪ হাজার মেগাওয়াট ৰমতার নতুন বিদু্যত কেন্দ্র এবং একটি এলএনজি টার্মিনাল স্থাপন প্রকল্পে বিনিয়োগ আকর্ষণের জন্য এ রোড শোর আয়োজন করা হয়েছে।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীরবিক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, সরকারের স্ট্র্যাটেজিক ভিশন-২০২১-এর সাথে সঙ্গতি রেখে দেশের বিদু্যত ও জ্বালানি খাতের উন্নয়ন এবং প্রত্যৰ বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য এ রোড শোর আয়োজন করা হয়েছে। বাংলাদেশকে একটি বিপুল সম্ভাবনার দেশ এবং বিনিয়োগের জন্য উত্তম স্থান উলেস্নখ করে তিনি বাংলাদেশের বিদু্যত, জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান জানান।
অনুষ্ঠানে বিদু্যত, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আব্দুলস্নাহ আল ইসলাম জ্যাকব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর জিয়াউল হাসান সিদ্দিকী, বিপিসির চেয়ারম্যান আনোয়ারম্নল করিম, নিউইয়র্ক স্টেট সিনেটের সদস্য ম্যালকম স্মিথ, ইউএস-বাংলাদেশ পার্টনারসের সভাপতি আজিজ আহমেদ, ইউএস-প্যান এশিয়ান চেম্বার অব কমার্সের সভাপতি সেভিও চান, বিশ্বব্যাংকের লিড এনার্জি স্পেশালিস্ট ম্যাক কসগ্রোভ ডেভিস এবং ইউএস স্টেট ডিপার্টমেন্টের প্রতিনিধি এলেনা বক্তৃতা করেন।

No comments

Powered by Blogger.