রাবি প্রফেসর ইউনুস হত্যা মামলার রায়ে পরিবারের অসনত্মোষ

 রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর, রাবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোহাম্মাদ ইউনুস হত্যা মামলার রায়ে তীব্র অসনত্মোষ প্রকাশ করেছে তাঁর পরিবার। শুক্রবার বিভিন্ন পত্রিকায় প্রকাশিত চাঞ্চল্যকর এ হত্যা মামলার রায়ের খবর পড়ে পরিবারের প েতাঁর মেয়ে সারা সুদীপা ইউনুস অসনত্মোষ প্রকাশ করেন।
তিনি জানান, 'আসামি দুই জেএমবি সদস্যের ১৬৪ ধারার স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে উলিস্নখিত অপর ৬ জেএমবি সদস্য বেকসুর খালাস পাওয়ায় তাঁরা আশাহত হয়েছেন।' তাঁরা ধারণা করেছিলেন, 'জবানবন্দীতে উলিস্নখিত সকল আসামিই দ-িত হবে। কিন্তু তা না হওয়ায় তিনি বিস্ময় প্রকাশ করেন। এছাড়া রায়কে যারা স্বাগত জানিয়েছেন বলে পত্রপত্রিকায় মনত্মব্য ছাপা হয়েছে, দুঃসময়ে তাদের সহযোগিতা না পেয়েও প্রফেসর ইউনুস পরিবার আশাহত বলে জানান তিনি।
প্রফেসর ইউনুস কন্যা সুদীপা ইউনুস শুক্রবার জনকণ্ঠকে বলেন, পিতার নৃশংস হত্যাকা-ের পর তাঁরা বড্ড অসহায় হয়ে পড়েন। একদিকে চরম নিরাপত্তাহীনতা, অন্যদিকে জীবিকার তাগিদে তাঁরা সপরিবারে রাজশাহী ত্যাগ করে ঢাকায় চলে যেতে বাধ্য হন। এ সুযোগে তৎকালীন চারদলীয় জোট সরকারের শরিক একটি রাজনৈতিক দলের স্থানীয় প্রভাবশালী শিক নেতাদের হসত্মেেপ পুলিশ এ নৃশংস হত্যাকা-ের মূল পরিকল্পনাকারী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের এক প্রফেসরসহ কিলারদের রায় মাঠে নামেন।
ওয়াকিফহাল ক্যাম্পাস সূত্রগুলো জানায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্বে থাকাকালে প্রফেসর ইউনুস আরবী বিভাগের ওই শিকের পেশাগত পরিচয় আড়াল করে ব্যবসায়িক পাসপোর্ট নিয়ে কতর্ৃপরে নিকট থেকে কোন রকম ছুটি ছাড়াই একাধিকবার ভারত সফর করেন। এ ঘটনায় তিনি (ইউনুস) ওই শিককে বিশ্ববিদ্যালয়ের প থেকে কারণ দর্শাও নোটিস দেন। এছাড়া ঘটনা তদনত্মে একটি তদনত্ম কমিটি হলে ওই প্রফেসরের সঙ্গে তাঁর (ইউনুস) দ্বন্দ্বের সৃষ্টি হয়েছিল। ওই প্রফেসরের সঙ্গে জেএমবির শীর্ষ নেতা শায়খ আব্দুর রহমানেরও ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। বিষয়টি ইতোপূর্বে বিভিন্নভাবে পত্রপত্রিকায়ও এসেছে। কিন্তু পুলিশ রহস্যজনক কারণে ওই প্রফেসরকে মামলার তদনত্ম প্রক্রিয়া থেকেই বাদ রাখে।
সূত্র মতে, তত্ত্বাবধায়ক সরকার আমলে আদালতে সিআইডির পরিদর্শক হেলাল উদ্দিনের দাখিলকৃত চার্জশীটে উলিস্নখিত আসামিদের অনত্মত দুই আসামির সঙ্গে রাবির ওই শিকের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। এছাড়া চার্জশীটে উলিস্নখিত প্রফেসর ইউনুস হত্যার নির্দেশদাতা জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমানের সঙ্গে ওই প্রফেসরের ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়ে ইতোপূর্বে পত্রপত্রিকায় এসেছে বলে সূত্রটি দাবি করেছে।

No comments

Powered by Blogger.