তেলের মূল্য ঊধর্.বমুখী

বিশ্ব বাজারে তেলের মূল্য আবার উর্ধমুখী। বিদায়ী বছরের জ্বালানি তেলের বাজারের অস্থিরতা এ বছরের শুরম্নতেও বিরাজমান। বর্তমানে ব্যারেলপ্রতি তেলের মূল্য ৭৯.১২ ডলার। মাত্র এক সপ্তাহ আগেও যেখানে তেলের মূল্য ছিল ৭৮ দশমিক ৭৭ ডলার।
অবশ্য তেলের মূল্য বৃদ্ধিতে সংশিস্নষ্ট মহল আবহাওয়াকেই অনেকাংশে দায়ী করছে। তারা মনে করেন সর্বশেষ তেলের মূল্য বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রের বিরাজমান আবহাওয়াই এর জন্য দায়ী। মূলত মাত্রাতিরিক্ত তুষার ঝড় হওয়ার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান পরিস্থিতি তেল উত্তোলন ও পরিসঞ্চালন ব্যাহত হচ্ছে। শুধু তাই নয়, তেল উত্তোলনকারী দেশ ইরান কিছুদিন আগে একতরফাভাবে তেলের মূল্য কিছুটা বৃদ্ধি করে। অন্যদিকে পৃথিবীর অন্যতম বৃহৎ জ্বালানি তেল উত্তোলনকারী দেশ ইরাকের বৃহৎ খনিগুলোর উৎপাদন হ্রাস থাকার কারণেও তেলের মূল্যের ওপর কিছুটা প্রভাব পড়ছে। তবে ইরাকের খনিগুলোর উৎপাদন পুরোমাত্রায় শুরম্ন হলে, তেলের বাজার কিছুটা স্থিতিশীল হবে বলে আনত্মর্জাতিক মহল আশা প্রকাশ করছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান তেলের চাহিদা অবশ্য একথা প্রমাণ করে যে, মন্দাবস্থা থেকে তাদের অর্থনীতি উত্তরণের দিকে যাচ্ছে। আর একথা কারোই অজানা নয় যে, উত্তর-পশ্চিম আমেরিকা পৃথিবীর তেলের একটি বৃহৎ বাজার। এনার্জি ইনফরমেশন এডমিনিস্ট্রেশন অবশ্য আরও একটি বিষয়ে গুরম্নত্ব দিচ্ছে তা হলো পরিশোধিত জ্বালানি তেলের মজুদ। মজুদ কম থাকার কারণেও জ্বালানি তেলের মূল্য কিছুটা বেড়েছে বলে তাদের ধারণা। এ মূল্য এ সপ্তাহে ব্যারেলপ্রতি ৮০ ডলারে দাঁড়াবে বলে তারা মত প্রকাশ করেছে।

No comments

Powered by Blogger.