বিশ্ব ডায়াবেটিস দিবস-নতুন প্রজন্মের জন্য প্রত্যাশা by মোহাম্মদ আবদুল মজিদ

রক্তে শর্করার পরিমাণ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হয়ে বেশিদিন ধরে থাকলে ডায়াবেটিস রোগ দেখা দেয়। সাধারণত ডায়াবেটিস বংশগত কারণে ও পরিবেশের প্রভাবে হয়। আধুনিক চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করে এ রোগকে ভালোভাবে নিয়ন্ত্রণে রাখা যায়, প্রতিরোধ করা যায় এবং প্রায় স্বাভাবিক জীবনযাপন করা সম্ভব হয়।


অতিরিক্ত প্রস্রাব, অত্যধিক পিপাসা, বেশি ক্ষুধা, দুর্বল বোধ করা এবং কেটে-ছিঁড়ে গেলে ক্ষত তাড়াতাড়ি না শুকানো হচ্ছে এ রোগের সনাতন সাধারণ লক্ষণ। যাদের বংশে রক্ত-সম্পর্কযুক্ত আত্মীয়-স্বজনের ডায়াবেটিস আছে, যাদের ওজন খুব বেশি, যাদের বয়স ৪০-এর ওপর এবং যারা শরীর চর্চা করেন না, গাড়ি চড়েন এবং বসে থেকে অফিসের কাজকর্মে ব্যস্ত থাকেন, যারা নিয়মিতভাবে সুষম খাবার পরিমিত পরিমাণে খান না, ফাস্টফুড বা জাঙ্কফুড খেতে অভ্যস্ত, তাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি। অত্যধিক চিন্তা-ভাবনায়, মানসিক চাপে, দুশ্চিন্তা-দুর্ভাবনায়, আঘাতে, সংক্রামক রোগে, অস্ত্রোপচারে, গর্ভাবস্থায় এ রোগ বাড়াতে সাহায্য করে। এগুলোর প্রতি দৃষ্টি রেখে প্রথম থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিলে এ রোগ প্রতিরোধ বা বিলম্বিত করা যায় বলে অধুনা গবেষণায় প্রতিভাত হয়েছে।
ডায়াবেটিস ছোঁয়াচে বা সংক্রামক রোগ নয়। বেশি মিষ্টি খেলে ডায়াবেটিস হয়, এ ধারণা ঠিক নয়। জাতীয় অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিমের ভাষায় ৩উ (উরবঃ, উরংপরঢ়ষরহব ধহফ উৎঁম) অর্থাৎ খাদ্য নিয়ন্ত্রণ, শৃঙ্খলা এবং ওষুধ এ রোগ নিয়ন্ত্রণের উপায়। খাদ্যের গুণগত মানের দিকে নজর রেখে পরিমাণমতো খাদ্য নিয়মিতভাবে গ্রহণ, জীবনের সবক্ষেত্রে নিয়মকানুন বা শৃঙ্খলা মেনে অর্থাৎ কাজকর্মে, আহারে-বিহারে, চলাফেরায়, এমনকি বিশ্রামে ও নিদ্রায় শৃঙ্খলা মেনে চলা দরকার। নিয়ম-শৃঙ্খলাই ডায়াবেটিস রোগীর জীবনকাঠি।
বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে মহামারী আকারে ধেয়ে আসা অসংক্রামক রোগ ডায়াবেটিস প্রতিরোধের ওপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। বিশ্বব্যাপী ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত পঞ্চবার্ষিক পরিকল্পনা ২০০৯-১৩-তে ডায়াবেটিস রোগের বিস্তার রোধে উপযুক্ত কৌশল নির্ধারণের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। জাতিসংঘের সদস্য দেশগুলোতে ১৪ নভেম্বর সাড়ম্বরে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপনে এবারের (২০১২) প্রতিপাদ্য ঠিক করা হয়েছে, 'সবার জন্য সঠিক পরিবেশ : ডায়াবেটিস থেকে আগামী প্রজন্মকে রক্ষা করুন'। অর্থাৎ পরিবেশের প্রভাব থেকে ডায়াবেটিসের বিস্তার প্রতিরোধ বিষয়ে সচেতনতা বৃদ্ধির বিষয়টি মুখ্য বিবেচনায় উঠে এসেছে।
এবারের বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রচারে ভবিষ্যৎ প্রজন্মকে ডায়াবেটিস থেকে রক্ষার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। এ ব্যাপারে যাদের ডায়াবেটিস আছে, যাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা আছে আর এ চিকিৎসায় নিবেদিত চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী সকলেরই শিক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। এর মুখ্য উদ্দেশ্য হচ্ছে, বিশ্বব্যাপী ডায়াবেটিসের বিস্তারকে থামানো, নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদারকরণ এবং এর প্রভাব প্রতিক্রিয়াকে সীমিতকরণ। এবারের প্রচার-প্রচারণা মূল ৩ঊ (ঊফঁপধঃরড়হ, ঊহমধমব ধহফ ঊসঢ়ড়বিৎ) বা তিনটি প্রতিপাদ্যে প্রতিষ্ঠিত অর্থাৎ সকলকে এ রোগ সম্পর্কে সচেতন করতে শিক্ষার প্রসার, অধিকসংখ্যক রোগী-অরোগী-চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীকে এ রোগ নিয়ন্ত্রণ, প্রতিরোধ ও সেবায় সম্পৃক্তকরণ এবং ডায়াবেটিক রোগীদের নিজেদের কর্তব্য ও অধিকার সম্পর্কে ক্ষমতায়ন।
ভবিষ্যৎ প্রজন্ম অর্থাৎ আজকের যারা শিশু ও তরুণ তারা যে পরিবেশে বড় হচ্ছে সেই পরিবেশকে ডায়াবেটিস প্রতিরোধে বিশেষ দৃষ্টিসীমায় আনতে চাওয়া হয়েছে এ জন্য যে, ভবিষ্যৎ প্রজন্মকে উপযুক্ত জনশক্তি হিসেবে গড়ে তুলতে তাদের ডায়াবেটিস থেকে সুরক্ষার কর্মসূচি এখনই শুরু করতে হবে। সুষম ও পরিমিত খাবার গ্রহণ এবং শরীর চর্চার প্রয়োজনীয়তা সম্পর্কে অর্থাৎ শিশু ও তরুণ সমাজকে ডায়াবেটিস প্রতিরোধের মৌল ধারণা ও সতর্কতা অবলম্বনের এ বিষয়গুলো সম্পর্কে ওয়াকিবহাল বাড়াতে শিক্ষার কোনো বিকল্প নেই। আর সেই শিক্ষার উদ্দেশ্যই হচ্ছে তারা নিজেরা যাতে এ রোগ প্রতিরোধে সতর্কতা অবলম্বনে আগ্রহী হয় এবং একই সঙ্গে তাদের পরিবারের সদস্যদের মধ্যে যাদের ডায়াবেটিস আছে সেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে তাদের তারা সহায়তা করতে পারে। ব্যাপক সামাজিক সচেতনতা বৃদ্ধি এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।
জলবায়ুর পরিবর্তনে ঘটে খরা, সুপেয় পানির দুষ্প্রাপ্যতা, অত্যধিক উত্তাপে ডিহাইড্রেশন, শরীর চর্চার সুযোগ সীমিত হয় বা শারীরিক শ্রমে বাধাগ্রস্ততা সৃষ্টি হয়, যা প্রকারান্তরে ডায়াবেটিসের প্রকোপ এবং মাত্রা বাড়ায়। প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষুধা ও দরিদ্রতা বৃদ্ধি পায়। এমতাবস্থায় সকলকে এমনকি গর্ভবতী মহিলাদের এমন পুষ্টিহীনতায় পেয়ে বসে যে তাদের গর্ভের সন্তানেরও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যারা ডায়াবেটিসে ভোগেন তাদের ওষুধ, সুষম খাবার সংগ্রহে ও শরীরচর্চায় ব্যাঘাত সৃষ্টি করে জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগ। নগরায়ন ও জনসংখ্যা আধিক্যের কারণে স্বাস্থ্যসম্মত বাসস্থান খাদ্যাভ্যাস অবলম্বন করা সম্ভব না হওয়ায় অস্বাস্থ্যকর পরিবেশে ডায়াবেটিস বৃদ্ধি পায়।
জনস্বাস্থ্যের উন্নয়ন বিধান এবং তার ওপর ভিত্তি করে দাঁড়ানো উন্নয়নই হবে টেকসই উন্নয়ন। ডায়াবেটিস যেহেতু মহামারী আকার ধারণ করে জনশক্তির, বিশেষ করে গণউৎপাদিকা শক্তির অপচয় এবং একই সঙ্গে এই রোগ নিয়ন্ত্রণে বর্ধিত ব্যয় নির্বাহে আর্থিক ব্যয়
বৃদ্ধি ঘটায়, সেহেতু ডায়াবেটিসকেই শনাক্ত করা
হচ্ছে বিশ্ব অর্থনীতি এবং এর উন্নয়নের জন্য অন্যতম বাধা হিসেবে।

ড. মোহাম্মদ আবদুল মজিদ :সরকারের সাবেক সচিব ও এনবিআরের সাবেক চেয়ারম্যান, চিফ কো অর্ডিনেটর, বাংলাদেশ ডায়াবেটিক সমিতি

No comments

Powered by Blogger.