রাষ্ট্রীয় বিনিয়োগ-বৃহত্তর জনস্বার্থ বিবেচনায় থাকুক by খন্দকার নিয়াজ রহমান

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ঢাকার জন্য তৈরি করা 'স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট পল্গ্যান' (এসটিপি) অনুমোদন দেওয়া হয়। এই এসটিপিতে ৩টি রুটে মেট্রো রেলের প্রস্তাব আছে_ এমআরটি লাইন-৪, এমআরটি লাইন-৫, এমআরটি লাইন-৬। এই এসটিপি বাস্তবায়নের কালকে চারটি পর্যায়ে ভাগ করা হয়েছে।


এসটিপি বাস্তবায়নের সময় ২০ বছর। প্রথম মেট্রো রেল বাস্তবায়নের কাল ধরা হয়েছে দ্বিতীয় পর্যায়ে এবং প্রথম বাস্তবায়ন করার কথা এমআরটি লাইন-৫। কিন্তু এখন এমআরটি লাইন-৬ বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাক্কলিত ব্যয় ছিল ৮,৪৭০ কোটি টাকা, যা এখন দাঁড়িয়েছে ২৩,৫০০ কোটি টাকায়। পৃথিবীর অন্যান্য দেশের অভিজ্ঞতা থেকে বলা যায়, এই ব্যয় শেষ পর্যন্ত ৩৫,০০০ থেকে ৪০,০০০ কোটি টাকায় গিয়ে দাঁড়াবে। মেট্রো রেলের এই লাইনটি প্রতিদিন আনুমানিক ৫,৬৩,০০০ যাত্রা (ঞৎরঢ়) বহন করবে। ২০০৯ সালে এমআরটি লাইন-৬-এর পরিকল্পনা প্রণয়নের সময় যে সার্ভে হয় তাতে দেখা যায়, ঢাকা মেট্রোপলিটন এলাকায় যাত্রা সম্পন্ন হয়েছিল ২,০৫,২৫,৩১১ কোটি। এখানে মনে রাখা দরকার, ৫,৬৩,০০০ যাত্রা সম্পন্ন করবে সর্বোচ্চ ২,৮১,৫০০ জন যাত্রী। এই ২,৮১,৫০০ জন যাত্রী বা মাত্র ২.৭ শতাংশের জন্য এই বিপুল ব্যয়!
২০০৫ সালে তৈরি করা এই 'স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট পল্গ্যান' যে খুব একটা গণমুখী তা বলা যাবে না। তারপরও সেই পরিকল্পনায় যতটুকু গণমুখী প্রস্তাবনা ছিল তাও কীভাবে এড়িয়ে যাওয়া হচ্ছে তা দেখব আমরা।
এসটিপি তৈরির কাজ যখন শেষ হয় তখন সম্পূর্ণ পরিকল্পনা বাস্তবায়নের ব্যয় ধরা হয়েছিল ৩২,৩৪০ কোটি টাকা। সেখানে এখন শুধু একটি মেট্রো লাইনে ব্যয় হচ্ছে ২৩,৫০০ কোটি টাকা, অর্থাৎ মূল প্রাক্কলিত ব্যয়ের ৭২.৭ শতাংশ। এসটিপির দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের কাজ প্রথম পর্যায়ে নিয়ে আসা হচ্ছে; অন্যদিকে প্রথম পর্যায়ের কাজ ফেলে রাখা হচ্ছে। প্রথম পর্যায়ের 'বাস র‌্যাপিড ট্রানজিট' (বিআরটি)-এর কাজ মাত্র ১,৩০০ কোটি টাকায় দুই বছরের মধ্যে শেষ করা যেত। হেঁটে এবং জ্বালানিবিহীন যানে (সাইকেল ও রিকশা) এখনও ৫৮ শতাংশ যাত্রী যাতায়াত করে, তাদের জন্য এসটিপিতে রাখা হয়েছে বাজেটের ০.৪৮ শতাংশ। এর আওতায় থাকবে ফুটপাত, সাইকেল লেন ইত্যাদি। কিন্তু আমরা কী দেখছি? এসটিপিতে উলি্লখিত গুরুত্বক্রম অগ্রাহ্য করা হচ্ছে। বিপুলসংখ্যক যাত্রীর উপকার হবে, এমন সব প্রকল্প বাদ দিয়ে বড় বাজেটের সব প্রকল্প নেওয়া হচ্ছে। উত্তরা থেকে যাত্রাবাড়ী ও গুলিস্তান থেকে যাত্রাবাড়ী দুটি ফ্লাইওভার/এক্সপ্রেসওয়ে তৈরির কাজ চলছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে সম্পর্কে এসটিপির মন্তব্য_ Although it is in advanced stage of construction, it is considered that the main construction would not be undertaken in Phase 1.Õ ১.' (যদিও এই প্রকল্পের কাজ নির্মাণ পর্যায়ের অনেক দূর এগিয়ে গেছে, তবুও এর কাজ প্রথম পর্যায়ে করা যাবে না)। এই প্রকল্পের খরচ ধরা হয়েছিল ৩৩ কোটি মার্কিন ডলার বা ২,৫৪১ কোটি টাকা। এই খরচ এখন ৮,৬১৭ কোটি টাকা। প্রকৃত খরচ ইতিমধ্যে প্রায় ৪ গুণ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ দুটি এক্সপ্রেসওয়ের জন্য ব্যয় হবে ৯,৯৬৭ কোটি টাকা, আর যদি মেট্রো রেলের ব্যয় ধরি তবে তা দাঁড়াবে কম করে ৪৫,০০০ কোটি টাকা। আমাদের ব্যবসায়ী, আমলা ও রাজনীতিবিদদের জন্য এ এক সোনার খনি।
যেখানে ৭০ শতাংশের ওপর যাত্রা ২.৫ কিলোমিটার দূরত্বের মধ্যে_ যাকে আমরা নগর পরিকল্পনার ক্ষেত্রে 'ক্ষুদ্র যাত্রা' বলি; আবার ঢাকার মতো প্রতিকূল পরিস্থিতিতেও এই ক্ষুদ্র যাত্রার ৫০ শতাংশ রিকশায় এবং ৩০ শতাংশ হেঁটে সম্পন্ন করছে মানুষ, অর্থাৎ আমাদের এই শহরের পরিবহন ব্যবস্থা যদি আরেকটু মানবিক হতো তবে পথচারীর সংখ্যা আরও বৃদ্ধি পেত। এতে আমাদের ভূপ্রাকৃতিক পরিবেশ আরও অনেক নিরাপদ থাকত, যন্ত্রযান এবং তার জন্য জ্বালানি আমদানি থেকে আমাদের বিপুল বৈদেশিক মুদ্রা অপচয় রোধ করা যেত। সর্বোপরি প্রতিদিন আমাদের এই বিপুল জনগোষ্ঠীর জীবন হতো নিরাপদ।
এবার আমরা একটু অন্য বিষয়ের দিকে নজর দিই। এমআরটি লাইন-৬-এর পথ ঠিক করা হলো_ রোকেয়া সরণি হয়ে বিজয় সরণি দিয়ে ফার্মগেট হয়ে চলে যাবে। মন্ত্রিপরিষদের এই সিদ্ধান্ত বিমান বাহিনী নাকচ করে দিল। মন্ত্রিপরিষদ বলতে প্রতিরক্ষা মন্ত্রণালয়কেও বোঝায়, এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন আমাদের প্রধানমন্ত্রী নিজে। জনগণ ক্ষুব্ধ, তারা জানতে চায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে জনগণের সার্বভৌমত্বের ওপর কে হস্তক্ষেপ করে। মন্ত্রীরা আমাদের এই প্রশ্নের উত্তর দেননি। তাহলে কি জনগণের পক্ষ থেকে প্রশ্ন উঠবে না যে, আমাদের অর্থে যাদের বাড়ি, গাড়ি, বেতন-ভাতা, সেই সংসদ সদস্য ও আমলারা আমাদের নয়, অন্য কারও স্বার্থে চলছেন। তারা কি আমাদের কাছে দায়বদ্ধ নন?
দেশ স্বাধীন হলো ৪১ বছর, এখনও প্রায় ৫০ শতাংশ নাগরিক শিক্ষার অধিকারবঞ্চিত। এ অবস্থা আরও হতাশাজনক হতো, যদি না উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু হতো। ব্র্যাক পরিচালিত প্রায় ৩৭ হাজার স্কুলে শিক্ষা লাভ করছে ১১ লাখের ওপর শিশু। এই স্কুলে ৫ বছর পড়ানো হয়। একজন শিক্ষিকা ২৫ থেকে ৩০ জন শিশুকে চার বছরে পাঁচটি গ্রেডে পড়ান। শহরাঞ্চলে এই শিক্ষকদের বেতন মাসিক ১৫৫০ টাকা আর গ্রামাঞ্চলে বেতন ১২৫০ টাকা। প্রতিবছর একটি বার্ষিক ইনক্রিমেন্ট দেওয়া হয়। প্রতিটি স্কুলের জন্য একটি ঘর তৈরি করা হয় এবং জমির মালিককে মাসিক ভাড়া দেওয়া হয়। শিশুদের পড়ার বইপত্র স্কুল থেকে দেওয়া হয়। এ ধরনের স্কুলে প্রায় সাড়ে তিন কোটি শিশুকে আগামী দশ বছর শিক্ষা দেওয়া যাবে, যদি আমাদের শাসকদের উচ্চাকাঙ্ক্ষী এক্সপ্রেসওয়ের মেট্রো রেলের ৪৫,০০০ কোটি টাকা শিক্ষা খাতে বিনিয়োগ করি। জাতি নিরক্ষরতার কলঙ্ক থেকে মুক্তিলাভ করবে। উচ্চ বিনিয়োগের প্রকল্পগুলো আমাদের সীমিত সম্পদকে শুধু ভুল খাতেই প্রবাহিত করছে না, বরং আরও ভয়াবহ পরিণতির দিকে নিয়ে যাচ্ছে। আমাদের অর্থনীতিকে বিদেশি হস্তক্ষেপের জন্য খুলে দিচ্ছে। বিদেশি ঋণ আর বিনিয়োগের ভয়াবহ পরিণতি এখন আর কারও অজানা নেই। চট্টগ্রামে অবস্থিত কাফকো, ঢাকা ও চট্টগ্রামের বক্স কালভার্ট, আমাদের পাট শিল্প, পশ্চিমাঞ্চলের টিউবওয়েলে আর্সেনিক দূষণ এবং বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক ও আইএমএফের উপদেশ ও ঋণের বোঝা এ দেশের প্রতিটি মানুষের জন্য কি যথেষ্ট শিক্ষা নয়? আমাদের সীমিত সম্পদ প্রথমে শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, বাসস্থানের মতো মৌলিক মানব-উন্নয়নমূলক খাতে বরাদ্দ দিতে হবে এবং এর পাশাপাশি কৃষি, শিল্প, জ্বালানি ও গণপরিবহনে বিনিয়োগ করতে হবে। বিদেশি ঋণ ও প্রযুক্তিগত 'সাহায্য'নির্ভর মেট্রো রেলের মতো প্রকল্প অবশ্যই পরিত্যাগ করতে হবে। মানব-উন্নয়ন নিশ্চিত করতে পারলে ভবিষ্যতে অবশ্যই আমরা অর্থনৈতিক সামর্থ্য ও প্রযুক্তিগত যোগ্যতা অর্জনের পর নিজেদের তৈরি শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে মেট্রো রেলের মতো প্রকল্প বাস্তবায়ন করব।

খন্দকার নিয়াজ রহমান : নগর পরিকল্পনাবিদ

No comments

Powered by Blogger.