সরকার ধর্মীয় অনুভূতিতে আঘাত দেখতে চায় না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধর্মীয় সম্প্রীতিতে বিশ্বাসী বলে তাঁর সরকার ধর্ম, ধর্মীয় প্রতিষ্ঠান এবং ধর্মীয় অনুভূতিতে কোনো ধরনের আঘাত পছন্দ করে না। প্রবারণা পূর্ণিমা উদ্যাপন উপলক্ষে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন


গণভবনে গত রোববার সকালে বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি প্রতিনিধিদলের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ কথা বলেন। খবর বাসসের।
শেখ হাসিনা বলেন, ‘আমরা ধর্ম, ধর্মীয় প্রতিষ্ঠান ও ধর্মীয় অনুভূতিতে কোনো ধরনের আঘাত দেখতে চাই না। আমরা চাই সব ধর্মের মানুষ অবাধ ও শান্তিপূর্ণভাবে এবং উৎসবমুখর পরিবেশে নিজ নিজ ধর্ম পালন করবে।’ তিনি আরও বলেন, সম্প্রতি রামু ও উখিয়ায় বৌদ্ধপল্লিতে হামলার তদন্ত চলছে, ওই হামলার সঙ্গে জড়িত অপরাধীদের ধরা হবে এবং উপযুক্ত শাস্তি দেওয়া হবে।
কক্সবাজার ও চট্টগ্রামে গত ২৯ সেপ্টেম্বর সংঘটিত বর্বরোচিত ওই ঘটনার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কোনোভাবেই এটা বিশ্বাস করা যায় না যে এ ধরনের অমানবিক ঘটনা ঘটতে পারে। তিনি বলেন, ‘আমার প্রশ্ন হলো, কারা কোন উদ্দেশ্যে এই পৈশাচিক ঘটনা ঘটাল।’
প্রধানমন্ত্রী বলেন, সব ধর্মেই মানবিক বিষয়ের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। শান্তি ও একে অন্যের প্রতি শ্রদ্ধার কথা বলা হয়েছে। তিনি বলেন, মাঝেমধ্যে সমাজে এ ধরনের আত্মঘাতী ঘটনা ঘটে যে পথ ধরে আসে অশান্তি এবং ভ্রাতৃত্ববোধ নষ্ট হয়।
প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমাদের দেশের হাজার বছরের ধর্মীয়, সাংস্কৃতিক ও ঐতিহাসিক ঐতিহ্য রয়েছে। কিন্তু কক্সবাজার ও চট্টগ্রামের বৌদ্ধমন্দির ও ঘরবাড়িতে হামলা চালিয়ে তা বিনষ্ট করা হয়েছে।’
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো, সংঘরাজ ধর্মসেন মহাথেরো, বৌদ্ধ ফেডারেশনের সভাপতি বিশ্বপতি বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির মহাসচিব অজিত রঞ্জন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কনক কুমার বড়ুয়া, বৌদ্ধ কল্যাণ ট্রাস্টের সহসভাপতি সজল তালুকদার বড়ুয়া ও ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধমন্দিরের অধ্যক্ষ শ্রীমৎ ধর্মমিত্র মহাথেরোও বক্তব্য দেন। অনুষ্ঠান পরিচালনা করেন বিপ্লব বড়ুয়া ও বৌদ্ধ কল্যাণ ট্রাস্টের সদস্য সুপ্তাভূষণ বড়ুয়া।
এবার ঈদ আয়োজন ভালো ছিল: ত্যাগের মহিমায় মহিমান্বিত হয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গত শনিবার পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গণভবনে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।
এবার ঈদ আয়োজন ভালো ছিল বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জিনিসপত্রের দাম কম ছিল। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো ছিল। চাঁদাবাজি ছিল না। যোগাযোগব্যবস্থা ভালো ছিল। তাই লোকজন বাড়ি পৌঁছাতে পেরেছে। মূলত সবকিছু ঠিকভাবে সম্পন্ন করতে সরকারের প্রচেষ্টা ছিল। ভবিষ্যতে এ সরকার এই পরিবেশ আরও ভালো করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।
শেখ হাসিনা বলেন, মহাজোট সরকার আসার আগে ঈদের সঙ্গে বর্তমান সময়ের ঈদের পরিস্থিতির তুলনা করলে বোঝা যায়, এ সরকার কতটা ভালো কাজ করেছে। তিনি বলেন, এবার প্রচুর কেনাকাটা হয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। এ সরকারের সময় সরকারি-বেসরকারিভাবে ৭৮ লাখ লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। খাদ্য ও নিরাপত্তা নিশ্চিত হয়েছে। পাঁচ কোটি মানুষ নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তে উন্নীত হয়েছে।
ঈদের দিন সকাল নয়টায় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে প্রথমে শেখ হাসিনাকে ফুল দিয়ে ঈদের শুভেচ্ছা জানানো হয়। এরপর তিনি সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা, কূটনীতিক, আমলা, রাজনীতিবিদ, সাংবাদিকসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় প্রধানমন্ত্রীর পাশে ছিলেন আওয়ামী লীগের নেতা শেখ ফজলুল করিম সেলিম, আমির হোসের আমু, সৈয়দ আশরাফুল ইসলাম, ওবায়দুল কাদের, দীপু মনি, মাহবুব উল আলম হানিফ প্রমুখ।

No comments

Powered by Blogger.