ভাষাসৈনিক ডা. ননী গোপাল সাহা- শ্রদ্ধাঞ্জলি by রবীন্দ্রনাথ ত্রিবেদী

ডা. ননী গোপাল সাহা, খ্যাতনামা চক্ষু চিকিৎসক, ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা শিবিরের চিকিৎসক ও ‘বাংলাদেশ এ্যাম্বুলেন্স কোর’ সংগঠক, সৎ সংগ্রামী অকুতোভয় প্রতিবাদী এক বলিষ্ঠ ব্যক্তিত্বের নাম। ডা. ননী গোপালের ইচ্ছে ছিল জন্মভূমিতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করার। ঈশ্বর তাঁর প্রার্থনা শুনেছেন।
৯ আগস্ট ফরিদপুরে সাহিত্য পরিষদে হুমায়ূন আহমেদ ও চিত্রশিল্পী তারেক মাসুদের ওপর বক্তব্য শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় তিনি মৃত্যুর কোলে শেষ আশ্রয় নেন। ফরিদপুরবাসী তাঁর মৃত্যুতে শোকে মূহ্যমান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধ সংগঠক ও লেখক ডা. ননী গোপাল সাহার মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন।
ছয় দশক পর ডা. ননী গোপাল সাহা তাঁর জীবনের নানা অভিজ্ঞতা বলেছেন বইমেলায় প্রকাশিত আত্মকথন “আমার দেখা রাজনীতি, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ” (কাকলী প্রকাশনী, ঢাকা, বইমেলা ২০১২) বইয়ে। এই বইটিতে তিনি তাঁর সংগ্রামী ছাত্রজীবন, ভাষা আন্দোলনসহ অনেকাংশে বিগত ছয় দশকে ফরিদপুরের সামাজিক ইতিহাস উল্লেখ করেছেন। এতে ফরিদপুরের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক জীবনের অনেক লুপ্তপ্রায় ব্যক্তিদের পাঠক সমাজের কাছে তুলে ধরেছেন। তিনি রাজনীতি সচেতন ব্যক্তিত্ব, সম্মিলিত বিরোধী দলের (ঈঙচ) গণতন্ত্র প্রতিষ্ঠা আন্দোলনের সংগঠক। তিনি আইয়ুব খানের মৌলিক গণতন্ত্রের বিরুদ্ধে জনমত সৃষ্টি করেন। তিনি আওয়ামী লীগে যোগদান না করেও ১৯৭০ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে জনমত সৃষ্টি করেন। তাঁকে ১৯৭০ ও ১৯৮৯ এই দু’বার অন্যায়ভাবে কারারুদ্ধ ও শারীরিক নিগ্রহ করা হয়।
নিজের সম্পর্কে ডা. ননী গোপাল সাহা লিখেছেন, আমার জীবন চলার পথে বার বার নেমে এসেছে দুর্যোগ আর বিপর্যয়, বার বার অন্যায় আর অবিচারের শিকার হয়েছি। তবুও কর্তব্যে অবিচল থেকে নীরবে এগিয়ে চলেছি জীবনযাত্রা পথে। আমি আমার জন্মভূমিতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করতে চাই। এই বাংলাদেশের মাটি, আকাশ ও বাতাসে একদিন ছাই হয়ে মিশে যেতে চাই।”
আমি ডা. ননী গোপাল সাহার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আমার দৃষ্টি ঝাপসা হয়ে আসছে, আমি কনক বৌদি, ছেলে ডা. তাপস, ডা. তনুজ ও মেয়ে বিপাশাকে সান্ত¡না দেবার ভাষা খুঁজে পাইনি। ভাব যেখানে গভীর ভাষা সেখানে মূক। ননীদার মতো দেশের জন্য সুস্থ চিন্তাশীল ও দূরদৃষ্টিসম্পন্ন ব্যক্তির প্রয়োজন, তাঁর প্রয়াণে ফরিদপুরের সাহিত্য ও সংস্কৃতি ক্ষেত্রে অপূরণীয় ক্ষতি হলো। তাঁকে ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধে অনন্য ভূমিকা ও “আমার দেখা রাজনীতি, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ” বইয়ের জন্য জাতীয় পুরস্কারে ভূষিত করা আমাদের দায়িত্ব।

লেখক : মুক্তিযোদ্ধা, লেখক ও গবেষক

No comments

Powered by Blogger.