তালতলা মোল্লাপাড়া বউবাজার এলাকার রাস্তাগুলো বেহাল by সোহেল মামুন

রাজধানীর পশ্চিম কাফরুল, তালতলা, মোল্লাপাড়া, মুক্তি হাউজিং, বউবাজার ও দক্ষিণ পীরেরবাগ এলাকার রাস্তাগুলো খানাখন্দে ভরা। রাস্তাগুলোতে কার্পেটিং বা পিচ ঢালাইয়ের চিহ্ন পর্যন্ত নেই। এসব সড়কে বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন স্থানীয় বাসিন্দারা।সরেজমিন ঘুরে দেখা গেছে, রোকেয়া সরণি থেকে আগারগাঁও বাসস্ট্যান্ড হয়ে পশ্চিমদিকে একটি রাস্তা চলে গেছে তালতলা এলাকার দিকে।


এ রাস্তা দিয়ে ঢুকতেই বড় বড় গর্ত চোখে পড়বে। একটু সামনে গেলে মোল্লাপাড়া, বউবাজার ও মুক্তি হাউজিং। এসব এলাকায় রাস্তার পিচের ঢালাই উঠে গেছে অনেক আগেই। কোথাও কোথাও এখন পিচের নিচের ইটও উঠে গেছে। রাস্তার ওপর খালের মতো পানিপ্রবাহ তৈরি হয়েছে। চালকরা রিকশা টেনে নিয়ে যায়। মুক্তি হাউজিং পেরিয়ে পশ্চিম কাফরুল ও দক্ষিণ পীরেরবাগ এলাকায় গেলে রাস্তার কোনো উন্নতি চোখে পড়বে না। একই রকম খানাখন্দে ভরা এসব এলাকার রাস্তা।
মোল্লাপাড়া এলাকার এক দোকানি শাহজাহান জানান, সরকারের পক্ষ থেকে গত ৫ বছরে সড়কে একটি ইটও ফেলেনি কেউ। অতিষ্ঠ হয়ে গত বর্ষায় নিজেদের উদ্যোগে স্থানীয় লোকজন ইট-বালি ফেলে কোনো রকম সচল করে রাস্তাটি। স্থানীয় বাসিন্দারা জানান, অনির্বাণ সেবক সংঘের সামনের সড়ক গত বর্ষায় খালে পরিণত হয়েছিল। শফিকুল ইসলাম নামে এক বাসিন্দা জানান, ড্রেনেজ ব্যবস্থায় সমস্যার কারণে কয়েক মিলিমিটার বৃষ্টি হলেই রাস্তায় পানি জমে যায়। কয়েক দিনেও ওই পানি নামে না। ফলে জলাবদ্ধতা তৈরি হয়।
ঢাকা সিটি কপোরেশনের নথিতে ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ডের অন্তর্ভুক্ত এসব এলাকা। স্থানীয় বাসিন্দারা জানালেন, কমিশনার কার্যালয় থেকে নূ্যনতম দেখভাল করা হয় না। জানা গেছে, ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাইয়ুম খান এখন কারাগারে। তার পরিবর্তে দায়িত্বপ্রাপ্ত কাউন্সিলর ৪ নম্বর (মিরপুর-১৩) ওয়ার্ডের রফিকুল ইসলাম। তার এলাকা ছেড়ে তিনি এ এলাকায় কখনোই আসেন না। ফলে বছরের পর বছর দুর্ভোগের শিকার এলাকার বাসিন্দারা।
পশ্চিম কাফরুল, তালতলা, মোল্লাপাড়া এলাকাটি পড়েছে ঢাকা-১৫ আসনে। এই আসনের এমপি কামাল আহমেদ মজুমদার। বিভিন্ন সময়ে সমকালসহ বিভিন্ন গণমাধ্যমে রাস্তাগুলো সংস্কার করা হবে বলে তিনি বলেছিলেন। তবে তার কথা কাজে পরিণত হয়নি।
এ ব্যাপারে ডিসিসির কাউন্সিলর রফিকুল ইসলাম সমকালকে বলেন, এ রাস্তাগুলো মেরামতের দায়িত্ব ডিসিসির। তবে বরাদ্দের অভাবে মেরামত করা সম্ভব হচ্ছে না। ডিসিসির ভারপ্রাপ্ত মেয়র আনোয়ার হোসেন জানান, নগরের সব রাস্তাই পর্যায়ক্রমে মেরামত করা হবে। খুব শিগগিরই এ কার্যক্রম শুরু হবে।

No comments

Powered by Blogger.