জারদারির স্বপ্ন

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি গত শুক্রবার বলেছেন, তিনি এমন একদিনের স্বপ্ন দেখেন, যেদিন চীন ও পাকিস্তানের নাগরিকেরা পাসপোর্ট ছাড়া দুটি দেশে যাতায়াত করতে পারবে।
পাকিস্তান বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র ও প্রশিক্ষণের উৎস বলে তাদের নিন্দা করেছে চীনের মুসলিম সংখ্যাগরিষ্ঠ জিনজিয়াং প্রদেশের কর্মকর্তারা। এর পরই ‘সব সময়ের বন্ধু’ চীনের সঙ্গে সম্পর্ক ঝালাই করতে সেখানে ছুটে যান জারদারি। বেইজিংকে শান্ত করার ইসলামাবাদের প্রচেষ্টার অংশ হিসেবে জারদারি এবারের পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন করেন জিনজিয়াংয়ে। তিনি তাঁর ছেলে বিলাওয়াল ও মেয়ে আসিফাকে নিয়ে প্রদেশটির রাজধানী উরুমচির স্থানীয় একটি মসজিদ পরিদর্শন করেন।
চীনের একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের প্রেসিডেন্ট জারদারি বলেন, ‘আমার একটি বড় স্বপ্ন হলো, চীনারা কোনো পাসপোর্ট ছাড়া পাকিস্তানে ভ্রমণ করতে পারবে এবং পাকিস্তানিরা কোনো পাসপোর্ট ছাড়া চীনে ভ্রমণ করতে পারবে।’ তিনি বলেন, বিশ্বের অপরিশোধিত তেল চীনে সরবরাহের জন্য পাকিস্তান সরবরাহপথ হতে চায়। জারদারি বলেন, ‘আমরা চাই, আমাদের দেশের মধ্য দিয়ে চীনে জ্বালানি পাঠানো হোক।’
জারদারির মন্তব্যে বোঝা যাচ্ছে, চীনের কর্মকর্তাদের সঙ্গে পরামর্শের পরই তিনি ওই সব কথা বলেছেন এবং জিনজিয়াংয়ে তাঁর সফর সফল হয়েছে।
চীনের গণমাধ্যম জানিয়েছে, উরুমচিতে ইউরো-এশিয়া বাণিজ্য মেলায় দেওয়া জারদারির বক্তব্য সমর্থন করেছে চীনের সরকার।

No comments

Powered by Blogger.