আগামী সপ্তাহেই এনটিসির সদর দপ্তর ত্রিপোলিতে

লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলের (এনটিসি) সদর দপ্তর আগামী সপ্তাহেই বেনগাজি থেকে ত্রিপোলিতে সরিয়ে নেওয়া হবে। এনটিসির প্রধান মুস্তাফা আবদুল জলিল গত শুক্রবার এ ঘোষণা দিয়েছেন। এদিকে মুয়াম্মার গাদ্দাফির অনুগত সেনাদের আত্মসমর্পণের সময় বাড়ানো হয়েছে।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন স্থিতিশীল লিবিয়া প্রতিষ্ঠায় সহায়তা করতে বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।
লিবিয়ার ভবিষ্যৎ নিয়ে প্যারিস বৈঠকে যোগদান শেষে গত শুক্রবার বেনগাজিতে ফেরেন এনটিসি প্রধান মুস্তাফা আবদুল জলিল। তিনি বলেন, ‘আগামী সপ্তাহেই আমরা ত্রিপোলি যাব। ত্রিপোলিই আমাদের রাজধানী।’ গাদ্দাফিবিরোধী বিদ্রোহ শুরুর প্রথমদিকেই লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজি দখল করে নেয় বিদ্রোহীরা। এই মূল ঘাঁটি থেকেই গাদ্দাফিবিরোধী লড়াই পরিচালনা করে এনটিসি।
এদিকে লিবিয়ার বিভিন্ন শহর থেকে ত্রিপোলিতে যাওয়া বিদ্রোহী যোদ্ধাদের নিজ নিজ এলাকায় ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে এনটিসি। ত্রিপোলিতে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতেই এই আহ্বান জানানো হয়েছে।
গাদ্দাফির অনুগত সেনাদের আত্মসমর্পণের সময়সীমা ১০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে বিদ্রোহীরা। এর আগে আত্মসমর্পণের সময়সীমা গতকাল শনিবার শেষ হয়ে যায়। তবে গাদ্দাফির জন্মস্থান সারতে শহরসহ বেশ কয়েকটি এলাকায় দুই পক্ষের লড়াই এখনো চলছে। সারতে শহর অভিমুখে বিদ্রোহীদের অভিযান কিছুটা মন্থর হয়ে পড়েছে।
বিদ্রোহীরা গত ২৫ আগস্ট গাদ্দাফির প্রধান আশ্রয়স্থল বাব আল-আজিজিয়া দখল করে নিলেও তাঁর সন্ধান পায়নি। গোপন আশ্রয় থেকে মাঝেমধ্যে অডিও বার্তায় যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিচ্ছেন গাদ্দাফি। সর্বশেষ গত বৃহস্পতিবার তাঁর একটি অডিও বার্তা প্রচারিত হয়।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন গতকাল অস্ট্রেলিয়ার ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি লিবিয়ার জনগণকে সহায়তার জন্য আবারও বিশ্বের প্রতিটি দেশের প্রতি আহ্বান জানাচ্ছি। তবে লিবিয়ার ভবিষ্যতের সিদ্ধান্ত দেশটির জনগণকেই নিতে হবে।’ তিনি বলেন, ‘লিবীয় কর্তৃপক্ষের অনুরোধ পাওয়ার সঙ্গে সঙ্গে জাতিসংঘ যাতে তাঁদের সহায়তা দিতে পারে, সে জন্য আমরা কাজ করে যাচ্ছি।’
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরোভ গতকাল জানান, মস্কো লিবিয়ার এনটিসির নেতাদের আমন্ত্রণ জানিয়েছে। তাঁদের সঙ্গে জ্বালানিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। এনটিসির অনুরোধের ভিত্তিতেই তাঁদের আমন্ত্রণ জানানো হয় বলে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী লাভরোভ।
এদিকে ওয়াল স্ট্রিট জার্নালে গত শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সঙ্গে গাদ্দাফির গোয়েন্দা সংস্থার দৃঢ় সহযোগিতামূলক সম্পর্ক ছিল। লিবিয়ার এক্সটার্নাল সিকিউরিটি এজেন্সির সদর দপ্তর থেকে পাওয়া নথির বরাত দিয়ে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।
লিবিয়ার সঙ্গে যুক্তরাজ্যেরও দৃঢ় সম্পর্কের খবরও প্রকাশিত হয়েছে। তবে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ গতকাল স্কাই নিউজ টেলিভিশনে বলেন, ‘এটা আগের সরকারের বিষয়। তখন কী ঘটেছে, তা আমি জানি না।’ তিনি বলেন, এখন লিবিয়া প্রসঙ্গে সামনে তাকানোর সময়। অনেক কাজ করতে হবে।

No comments

Powered by Blogger.