এবার প্রকৃতির বাগড়া ভারতকে

নাসের হুসেইনই কি তবে উপকার করে দিলেন ভারতের? যে রসদটার খোঁজে হন্যে হয়ে মাথা কুটে মরছিল মহেন্দ্র সিং ধোনির দল, সেটারই জোগান দিলেন অপ্রত্যাশিতভাবে! কাল চেস্টার-লি-স্ট্রিটে যে ভারতকে দেখা গেল, অন্তত এই সফরে তারা ছিল অচেনা। সফরে ভারতের মধ্যে লড়াইয়ের ঝাঁজ নেই বলে কত সমালোচনা। সেই ভারত কাল শুরু থেকেই যেন পাল্টা জবাব দেওয়ার প্রতিজ্ঞায় ঝলমলে। পাল্টা জবাব কি হুসেইনের ‘গর্দভ-তত্ত্ব’কেই?
ভারত ঝলমলিয়ে উঠলেও কাল চেস্টার-লি-স্ট্রিটের আকাশের মুখ ছিল গোমড়া। বৃষ্টি বাগড়া দিয়েছে ভারত-ইংল্যান্ডের প্রথম ওয়ানডেতে। ভারতের ইনিংস শেষ হয়ে ইংল্যান্ডের ইনিংসের মাত্র ৭.২ ওভার পর্যন্তই খেলা হয়েছে। অমনি বৃষ্টির হানা। স্থানীয় সময় তিনটায় বৃষ্টি শুরু হয়ে পরের সোয়া এক ঘণ্টা খেলা বন্ধ ছিল। বৃষ্টি থামার পর যখন খেলা শুরু হতে যাবে, আবার এল বৃষ্টি। এরপর আর খেলাই হতে পারেনি।
তবে বৃষ্টি শুরুর আগে যতটুকু খেলা হয়েছে, তাতে নিরঙ্কুশভাবে ভারতই জয়ী। টসে হেরে পেস-সহায়ক কন্ডিশনে প্রথমে ব্যাটিং করে ৭ উইকেটে তুলেছে ২৭৪ রান। মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি থেকে বঞ্চিত হয়েছেন পার্থিব প্যাটেল। প্রাভিন কুমার ২১ রানের মধ্যেই ইংল্যান্ডের দুই ওপেনারকে তুলে নেন।
ইংল্যান্ডে আসার পর থেকেই তো পড়ে পড়ে মার খেতে হচ্ছে। সফরে তিনটি প্রস্তুতি ম্যাচ ছাড়া কিছুই জেতেনি। সিরিজের প্রথম ওয়ানডে জিততে মরিয়া ভারত ভালোও করেছে। ভারতকে জয়ের আশার আলো এনে দিয়েছেন প্যাটেল। কিন্তু প্রকৃতির যেন তা সহ্য হয়নি!
ধোনি-যুগে বেচারা প্যাটেল এমনিতেই ব্রাত্য হয়ে পড়েছেন। দলে চোটের প্রকোপ না থাকলে এই সিরিজে সুযোগ পেতেন কি না, কে জানে। ছোটখাটো গড়নের মানুষটা কাল দুর্দান্ত সব শট খেলে জানিয়ে দিলেন, ভারত চাইলে তাঁকে শুধু স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবেও খেলাতে পারে। ম্যাচ শুরুর আগেভাগে চোটের কারণে টেন্ডুলকারকে হারিয়ে ফেলার ধাক্কাটি বুঝতেই দেননি। অভিষিক্ত ওপেনার অজিঙ্কা রাহানেকে নিয়ে সূচনায় এনে দিয়েছেন ৮২ রানের জুটি। ১০ বলের মধ্যে রাহানে আর দ্রাবিড়কে হারিয়ে ফেললেও তৃতীয় উইকেটে ১০৩ রানের জুটি গড়েছেন কোহলিকে নিয়ে। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটা পেয়ে যাবেন মনে হচ্ছিল যখন, অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে।
সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ পুড়ছেন। পরে পুড়তে হয়েছে জয় না পাওয়ার আক্ষেপেও।
সংক্ষিপ্ত স্কোর
ভারত: ৫০ ওভারে ২৭৪/৭ (পার্থিব ৯৫, কোহলি ৫৫, রাহানে ৪০, রায়না ৩৮, ধোনি ৩৩; ব্রেসনান ২/৫৪, ব্রড ২/৫৬)।
ইংল্যান্ড: ৭.২ ওভারে ২৭/২ (কুক ৪, কিসওয়েটার ৬, ট্রট অপরাজিত ১৪, বেল অপরাজিত ২; প্রাভিন ২/১১)।

No comments

Powered by Blogger.