২০০ মিটারে সেই বোল্ট

গ্লানিমোচন হয়ে গেল উসাইন বোল্টের। একরকম বলে-কয়েই জিতে গেলেন নিজের প্রিয় ইভেন্ট ২০০ মিটার স্প্রিন্ট। ইতিহাসের চতুর্থ দ্রুততম ও বছরের সেরা সময়ে দৌড় শেষ করে নিজের দখলেই রাখলেন বিশ্ব শিরোপা। কাল দেগুতে তাঁর সময় লেগেছে ১৯.৪০ সেকেন্ড। সেই চিরপরিচিত বোল্ট। প্রথমে প্রতিদ্বন্দ্বীদের হেলায় পেছনে ফেলেছেন। তারপর শেষ মুহূর্তের সেই আলস্যভরা দৌড়। এরপর জয় উদ্যাপন। ফিরে এলেন উসাইন বোল্ট। স্বমহিমায়!
কাল জয়ের পরপরই ক্যামেরার সামনে একটা শব্দই বলেছেন ‘বিশ্বাস’। বোল্ট জিতবেন এটা অবিশ্বাস করার মতো কেউই ছিল না। এমনকি ১০০ মিটারে ডিসকোয়ালিফায়েড হওয়ার পরও। নিজেই বলেছিলেন দৌড়টা ঠিকঠাকমতো শেষ করতে পারলে তাঁকে হারায় সাধ্য কার!
কাল যে সময় নিয়েছেন তার থেকে কম সময়ে বোল্ট নিজেই দুবার এবং মার্কিন কিংবদন্তি মাইকেল জনসন একবার দৌড়েছেন। জয়ের পর বলেছেন, ‘দারুণ লাগছে। আমি এখনো সেরা। আমি জেদের বশে দৌড়াইনি। আমি একটু জোরে দৌড়াচ্ছিলাম, সমর্থকদের কাছে ১০০ মিটারের জন্য দুঃখ প্রকাশ করতে।’
১০০ মিটারের বিপর্যয়ের ভূতকে পেছনে ফেলতে পেরে যেন হাঁফ ছেড়ে বেঁচেছেন ডাবল বিশ্ব রেকর্ডের মালিক বোল্ট, ‘গত রোববারের ফলস স্টার্টের পর আমার মন খুব খারাপ ছিল। কেন ১০০ মিটারের শিরোপা ধরে রাখতে দৌড়াতে পারলাম না? ওই ঘটনাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে ২০০ মিটারটা বিশাল সুযোগ। আর সপ্তাহজুড়ে এটার জন্যই দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম।’
বছরে নিজের সেরা সময় (১৯.৭০) নিয়ে রুপা জিতেছেন যুক্তরাষ্ট্রের ওয়াল্টার ডিক্স। ব্রোঞ্জ জেতার পথে ফ্রান্সের জাতীয় রেকর্ড (১৯.৮০) করেছেন ১০ সেকেন্ডের নিচে ১০০ মিটার দৌড়ানো একমাত্র শ্বেতাঙ্গ ক্রিস্তোফ লেমাইত্রে।
মেয়েদের হাইজাম্পে ব্লাঙ্কা ভ্লাসিচের চার বছরের আধিপত্যের অবসান হয়েছে। ক্রোয়েশিয়ার এই অ্যাথলেটকে হ্যাটট্রিক শিরোপা থেকে বঞ্চিত করেছেন রাশিয়ার আনা চিচেরোভা। তবে ৪–৪০০ রিলেতে ঠিকই হ্যাটট্রিক করেছে যুক্তরাষ্ট্রের মেয়েরা। আর ১৫০০ মিটার দৌড়ে কেনিয়াকে প্রথম সোনা এনে দিয়েছেন আসবেল কিপরোপ।

No comments

Powered by Blogger.