শেয়ারবাজারে লেনদেন আজ আবার শুরু

টানা নয় দিন বন্ধ থাকার পর আজ রোববার আবার দেশের শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে। বেলা ১১টায় শুরু হয়ে টানা তিনটা পর্যন্ত লেনদেন চলবে। নিয়মিত সাপ্তাহিক ছুটি, পবিত্র শবে কদর ও ঈদুল ফিতরের কারণে গত ২৬ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত দেশের দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন ছিল বন্ধ।
রমজানের সময় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের পরিবর্তিত সময়সূচি ছিল সকাল সাড়ে ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত। কিন্তু আজ থেকে ওই সময়সূচি পরিবর্তন হবে। স্বাভাবিক সময়ের মতো চার ঘণ্টা লেনদেন চলবে।
গত ২৫ আগস্ট শেষ কার্যদিবসে ডিএসইর সাধারণ সূচক প্রায় ৮০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ছয় হাজার ২১২-তে। ওই দিন ঢাকার বাজারে লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছিল। দিনশেষে ডিএসইর লেনদেন ছাড়িয়ে গিয়েছিল ৫৪৫ কোটি টাকায়।
সিএসইর সার্বিক মূল্যসূচক প্রায় ২২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৭৩-এ। ঢাকার মতো চট্টগ্রামের বাজারেও ওই দিন হাতবদল হওয়া অধিকাংশ শেয়ারের দাম বাড়ে। লেনদেন ছাড়িয়ে যায় ৫৭ কোটি টাকা।
ছুটির আগের শেষ দুই কার্যদিবসে শেয়ারবাজারে মূল্যবৃদ্ধি ঘটে। এর আগে বেশ কিছুদিন ধরে বাজারে দরপতন চলে। এতে বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে পড়েন। ঈদের ছুটির আগের দুই দিনের ঊর্ধ্বগতিতে কিছুটা আশান্বিত হন বিনিয়োগকারীরা।

No comments

Powered by Blogger.