খুশি মনেই আসছেন সাবেলা

একমাত্র গোলের জয়ে আর্জেন্টাইন সমর্থকেরা খুশি হতে পারে না। তবে ঢাকায় নাইজেরিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলতে আসার আগে খুশি আর্জেন্টিনার কোচ আলেজান্দ্রো সাবেলা। কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচে পাওয়া জয়ের প্রতিক্রিয়ায় সন্তুষ্টির কথাই বলেছেন আর্জেন্টিনার নতুন কোচ।
উরুগুয়ের কাছে হেরে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পর সার্জিও বাতিস্তাকে বরখাস্ত করে আর্জেন্টিনা। লিওনেল মেসিদের দায়িত্ব তুলে দেওয়া হয় ৫৬ বছর বয়সী সাবেলার হাতে। কোচ হয়ে সাবেলা বলেন, ২০১৪ ব্রাজিল বিশ্বকাপই তাঁর আসল লক্ষ্য।
সেই লক্ষ্য অর্জনের প্রস্তুতি পরশু ভেনেজুয়েলা ম্যাচ দিয়েই শুরু করে দিয়েছেন। আর সেই শুরুতেই জয়, মেসি ভালো খেলেছেন, দল ভালো খেলেছে; এটাই আনন্দ সাবেলার, ‘জয় দিয়ে শুরু করতে পেরে আমি সত্যিই খুব খুশি।’ এই জয়টার মাহাত্ম্য এত বেশি কেন সেটা বোঝাতে সাবেলা বলেছেন, ‘আমরা মাত্র তিন দিনের জন্য একসঙ্গে হয়েছি। নিজেদের ভালো করে বুঝতে অনুশীলন মাঠে আমাদের আরও সময় তো লাগবে।’
কলকাতায় ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচে দলের কিছু দুর্বলতা চোখে পড়েছে আর্জেন্টিনা কোচের। বিশ্বকাপ বাছাইপর্বের আগে সেগুলো কাটিয়ে উঠতে চান। তবে ধীরে ধীরে এটা কেটে যাবে বলেই বিশ্বাস সাবেলার, ‘প্রতি-আক্রমণে একটু ধীর ছিলাম আমরা। এর উন্নতি করার পথ খুঁজতে হবে আমাদের।’
সবকিছুর পর দলের পারফরম্যান্স বিশ্লেষণ করে অনেক ইতিবাচক দিক খুঁজে পেয়েছেন সাবেলা, ‘এই ম্যাচে ইতিবাচক অনেক কিছুই ছিল। আমি প্রচুর মিডফিল্ডার নিয়ে খেলতে পছন্দ করি। চাই বল পজেশনটা বেশি থাকুক। নিজেদের মধ্যে প্রচুর পাস আদান-প্রদান হওয়াও আমার পছন্দ এবং সে বিবেচনায় আমরা এখানে ভালোই করেছি। আমি আমার দলকে দশের মধ্যে ছয় দেব।’
ম্যারাডোনা, বাতিস্তার মতো সাবেলারও মূল ভরসা মেসি। কলকাতায় আর্জেন্টিনার অধিনায়কের বাহুবন্ধনীই দিয়েছেন মেসিকে। পুরো দলকে ছয় দিয়েছেন, তবে মেসিকে মনে হয় পুরো নম্বরই দিতে চান আর্জেন্টিনা কোচ, ‘আমার কাছে মেসি শুধু দলের নয়, গোটা বিশ্বেরই সেরা খেলোয়াড়। আজ (শুক্রবার) তা আবার দেখাল সে। আমাদের ইতিহাসে প্রতিটি প্রজন্মেই একজন সেরা খেলোয়াড় পায় আর্জেন্টিনা। মেসি সে রকম এক অসাধারণ খেলোয়াড়।’

No comments

Powered by Blogger.