ভারত-শ্রীলঙ্কা লড়াইয়ের ‘শেষ’ আজ

শিরোপা যেই জিতুক, আজকের ফাইনাল শেষে একটা কথা ভেবে হয়তো স্বস্তি পাবে দুই দলই, সামনের অনেকগুলো দিন মুখোমুখি হতে হবে না একে অন্যের। এখন এত বেশি ক্রিকেট হয় যে, পরস্পরের সঙ্গে দলগুলোর দেখা নিয়মিতই হয়। কিন্তু সেটারও তো একটা সীমা আছে। আজকের ফাইনাল গত ২৫ মাসে ভারত-শ্রীলঙ্কার ৪৩তম ওয়ানডে, ভাবা যায়! দর্শকের অরুচি তো আছেই, দুই দলের ক্রিকেটারদেরও বিরক্ত হয়ে যাওয়ার কথা।
অবশ্য আজকের লড়াইটিকে ঘিরে তার পরও আগ্রহ থেকে যাচ্ছে সাম্প্রতিক বিতর্কের কারণে। সুরাজ রণদিভের ‘নো বল’-কাণ্ডের রেশ এখনো বেশ ভালোভাবেই আছে দুই দলে। অতীতে যেটা খুব বেশি দেখা যায়নি, সেই মাঠের বাইরে কথার লড়াইয়েও জড়িয়ে গেছে দুই দল। ‘প্রতিশোধ’ ব্যাপারটার বেশি কাজ করতে পারে ভারতের মধ্যেই। ‘নো বলে’ বীরেন্দর শেবাগের সেঞ্চুরি বঞ্চনা তো আছেই, তাদের ১০৩ রানে গুটিয়ে দেওয়ার লজ্জায় ডুবিয়েই ফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কা।
প্রতিশোধের একটা ব্যাপার অবশ্য শ্রীলঙ্কারও আছে। এই ডাম্বুলায়ই গত জুনে এশিয়া কাপের ফাইনালে তাদের হারিয়ে শিরোপা জিতেছিল ভারত। দলীয় শক্তি আর টুর্নামেন্টের পারফরম্যান্সের বিচারে আজ এগিয়ে শ্রীলঙ্কাই। ব্যাটিংয়ে পুরো শক্তি নিয়ে টুর্নামেন্টে খেলছে একমাত্র স্বাগতিকেরাই। মাঠের পারফরম্যান্সেও ছিল এর প্রতিফলন, টুর্নামেন্টে একমাত্র শ্রীলঙ্কাই ভয়াবহ কোনো ব্যাটিং ধসের শিকার হয়নি।
টুর্নামেন্টে ভারত যেভাবে খেলেছে, তাতে আজ শ্রীলঙ্কাকে পরিষ্কার ফেবারিটই বলা যেত। যাচ্ছে না শেবাগের জন্য। টুর্নামেন্টে ভারত যে দুটি ম্যাচ জিতেছে, বলতে গেলে একাই জিতিয়েছেন শেবাগ। আরেকটি ‘শেবাগ স্পেশাল’ আজও হয়ে দাঁড়াতে পারে ম্যাচের নিয়ামক। তা ছাড়া সেই সেঞ্চুরি-বঞ্চনার জ্বালা মেটানোর একটা ব্যাপারও তো আছেই!

No comments

Powered by Blogger.