ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে জাতিসংঘকে অনুরোধ করা হবে

পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে জাতিসংঘের প্রতি অনুরোধ জানাবে আরব লিগ। আরব দেশগুলোর প্রতিনিধিরা কাতারে বৈঠকে এ-সংক্রান্ত একটি খসড়া করেছেন। গত বৃহস্পতিবার আরব লিগের এক বিবৃতিতে এ কথা জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, বৈঠকে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে জাতিসংঘের প্রতি অনুরোধ জানানোর সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করে নেওয়ার অনুরোধ করা হবে। জাতিসংঘের প্রতি কবে এ অনুরোধ জানানো হবে, বিবৃতিতে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি। তবে ফিলিস্তিনের কর্মকর্তারা জানান, আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ অধিবেশনে আরব লিগ এ অনুরোধ জানাতে পারে। ফিলিস্তিনের একজন প্রতিনিধি জানান, সুনির্দিষ্ট তারিখ ঠিক করতে আরব লিগের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে।
আরব লিগের এমন একতরফা উদ্যোগের নিন্দা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গত বৃহস্পতিবার রাতে তিনি বলেন, ফিলিস্তিনিরা সত্যিকার অর্থে শান্তি চাইলে শর্তহীনভাবে আলোচনার টেবিলে বসতে হবে। আলোচনার কোনো বিকল্প নেই। একতরফা উদ্যোগে শান্তি আসবে না, সমস্যার সমাধান হবে না।

No comments

Powered by Blogger.