৯/১১ হামলার বার্ষিকীতে নতুন হামলার দল নিয়ে ভেবেছিলেন লাদেন

মার্কিন অভিযানে নিহত আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেন তাঁর এক শীর্ষস্থানীয় সহযোগীর সঙ্গে নিউইয়র্কে ৯/১১ হামলার দশম বার্ষিকীতে যুক্তরাষ্ট্রে আরেকটি হামলার পরিকল্পনা করেছিলেন। পরিকল্পনা বাস্তবায়নে তাঁরা একটি দল গঠন করা নিয়েও আলাপ-আলোচনা করেন। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় গত বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, গত ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে লাদেনের গোপন বাসস্থানে চালানো অভিযানের সময় এ-সংক্রান্ত কথাবার্তার তথ্য পাওয়া যায়। তবে একেবারেই প্রাথমিক ওই পরিকল্পনা বাস্তবায়নে কোনো পদক্ষেপ নেওয়া হয়েছিল কি না, সে ব্যাপারে কোনো প্রমাণ পাওয়া যায়নি।
প্রতিবেদনে বলা হয়, লাদেন ও তাঁর অপারেশনস কার্যক্রমের প্রধান আত্তিয়া আবদুল-রহমান হামলার উদ্দেশ্যে দল গঠন নিয়ে মতবিনিময় করেন। তবে আবদুল-রহমান যেসব নাম বলেছিলেন, বারবার তা নাকচ করে দিচ্ছিলেন লাদেন।
লাদেনের অ্যাবোটাবাদের বাড়িতে অভিযানের কয়েক দিন পর মার্কিন কর্মকর্তারা বলেছিলেন, সেখান থেকে নথিপত্র ও কম্পিউটারে পাওয়া তথ্যে দেখা গেছে, যুক্তরাষ্ট্র তথা পশ্চিমা লক্ষ্যস্থলে নতুন হামলার ব্যাপারে বদ্ধপরিকর ছিলেন লাদেন।
মার্কিন কর্মকর্তারা তখন বলেছিলেন, লাদেন লস অ্যাঞ্জেলেসসহ যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান শহর এবং ট্রেন ও বিমানে হামলা করতে চেয়েছিলেন।

No comments

Powered by Blogger.