‘পাশা-মোরেল বৈঠকে সম্পর্কের উন্নতি হয়েছে’

যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের গোয়েন্দাপ্রধানের বৈঠকের মধ্য দিয়ে দুই দেশের চিড় ধরা সম্পর্কে ইতিবাচক অগ্রগতি হয়েছে। দুই দেশের কর্মকর্তারা গত বৃহস্পতিবার এই দাবি করেন।
গত দুই মে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অদূরে অ্যাবোটাবাদের একটি বাড়িতে অভিযান চালিয়ে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যা করে মার্কিন বিশেষ বাহিনীর কমান্ডোরা। এরপর ওয়াশিংটন-ইসলামাবাদের সম্পর্কে টানাপোড়েন শুরু হয়। এর জের ধরে পাকিস্তানের জন্য প্রতিশ্রুত মার্কিন বার্ষিক সামরিক সহায়তার তৃতীয় কিস্তি ৮০ কোটি মার্কিন ডলার স্থগিত করে ওয়াশিংটন।
গত বুধবার এক দিনের সফরে ওয়াশিংটন যান পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) প্রধান লেফটেন্যান্ট জেনারেল আহমাদ সুজা পাশা। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) ভারপ্রাপ্ত পরিচালক মাইকেল মোরেলসহ কয়েকজন গোয়েন্দা কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর গত বৃহস্পতিবার তিনি দেশে ফিরে যান।
একজন মার্কিন কর্মকর্তা বলেন, সুজা পাশার সঙ্গে গোয়েন্দাদের বৈঠক বেশ আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত হয়। উভয় পক্ষ মার্কিন ও পাকিস্তানের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে বেশকিছু বিষয়ে পদক্ষেপ নিতে রাজি হয়েছেন।

No comments

Powered by Blogger.