সাংবাদিক ধর্মঘটে বাধাগ্রস্ত বিবিসির সম্প্রচার

সাংবাদিকদের ধর্মঘটের কারণে গতকাল শুক্রবার বিবিসি রেডিও এবং টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার বিঘ্নিত হয়েছে। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস এবং মনিটরিং বিভাগের ১০০ জন সাংবাদিক ছাঁটাই পরিকল্পনার প্রতিবাদে ২৪ ঘণ্টার এই ধর্মঘট আহ্বান করা হয়েছিল।
বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস গত জানুয়ারিতে ৬৫০টি পদ বিলুপ্ত করার ঘোষণা দেয়। সরকারি ব্যয় হ্রাস উদ্যোগের অংশ হিসেবে ব্রিটিশ সরকার বিবিসির আর্থিক বরাদ্দ কমিয়ে দেওয়ায় প্রচারমাধ্যম সংস্থাটি ওই পদ বিলুপ্তির পরিকল্পনা করে।
সাংবাদিকেরা যুক্তরাজ্যে বিবিসির বিভিন্ন স্টুডিওর বাইরে অবস্থান নিয়ে ধর্মঘট শুরু করেন। এ কারণে বিবিসি কর্তৃপক্ষ গতকাল সকালে টেলিভিশনের একটি অনুষ্ঠান বাতিল করতে বাধ্য হয়। রেডিও ফোরের একটি অনুষ্ঠান শুরু হয় এক ঘণ্টা দেরিতে। রেডিও ফাইভের এক অনুষ্ঠানের উপস্থাপক পরিবর্তন করে তা চালিয়ে নেওয়া হয়।
বিবিসির সাংবাদিকদের ধর্মঘটে সমর্থন দেয় ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্ট (এনইউজে)। সংগঠনটির সাধারণ সম্পাদক মিচেল স্ট্যানিস্ট্রিট বলেন, ‘আমরা বিবিসির সাংবাদিকদের সঙ্গে সংহতি প্রকাশ করেছি।’
সাংবাদিকদের অভিযোগ ব্যবস্থাপনা পদে চাকরি নিরাপদ থাকলেও শুধু সাংবাদিক ছাঁটাই করা হচ্ছে। অথচ আলোচনার মাধ্যমে এর সমাধান সম্ভব ছিল।

No comments

Powered by Blogger.