আফগানিস্তান ছেড়েছে প্রথম মার্কিন সেনা দল

আফগানিস্তান থেকে পর্যায়ক্রমে মার্কিন সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের যে পরিকল্পনা রয়েছে, এর অংশ হিসেবে প্রথম দলটি গতকাল শুক্রবার নিজ দেশের পথে রওনা হয়েছে। আফগানিস্তানে নিযুক্ত মার্কিন সেনা কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।
এ বছর আফগানিস্তান থেকে প্রায় ১০ হাজার মার্কিন সেনা বিদায় নেওয়ার কথা। ২০১৪ সাল নাগাদ আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত জুন মাসে ঘোষণা দিয়েছিলেন, গ্রীষ্ম মৌসুমে আফগানিস্তান থেকে ৩৩ হাজার সেনা প্রত্যাহার করা হবে। বর্তমানে দেশটিতে ৯৯ হাজার মার্কিন সেনাসহ দেড় লাখ বিদেশি সেনা মোতায়েন রয়েছে।
মার্কিন সেনা সূত্র জানায়, রাজধানী কাবুলের উত্তর-পশ্চিমে অবস্থিত পারওয়ান প্রদেশ থেকে গত বুধবার ৬৫০ জন মার্কিন সেনা প্রত্যাহার করা হয়।
মার্কিন সামরিক বাহিনীর প্রেস কর্মকর্তা মেজর মাইকেল উন বলেন, প্রেসিডেন্টের ঘোষণার পর মার্কিন সেনা পুনঃ মোতায়েন না করে আফগান বাহিনীর হাতে দায়িত্ব হস্তান্তরের মাধ্যমে এই প্রথম সেনা প্রত্যাহার করে দেশে ফেরত পাঠানো হলো। সেনা কর্মকর্তারা জানান, এ মাসেই অন্তত ৮০০ সেনা আফগানিস্তান থেকে বিদায় নেবেন।
মাইন বিস্ফোরণে নিহত ৫
আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে স্থলমাইন বিস্ফোরণে গত বৃহস্পতিবার কমপক্ষে পাঁচজন বেসামরিক লোক নিহত ও একজন আহত হয়েছেন। হেলমান্দের সরকারি মুখপাত্র দাউদ আহমাদি জানান, হেলমান্দের সানগিন জেলায় বৃহস্পতিবার সন্ধ্যায় তালেবান যোদ্ধাদের পেতে রাখা মাইন বিস্ফোরণে একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এ সময় ওই পাঁচজন নিহত ও একজন আহত হন।

No comments

Powered by Blogger.