পেসারদের ওপর আশা স্ট্রাউসের

আসন্ন টেস্ট সিরিজে ক্রিস ট্রেমলেট, স্টুয়ার্ট ব্রডদের পেস আক্রমণ দিয়েই ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন-আপকে গুঁড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছেন অ্যান্ড্রু স্ট্রাউস। গত অ্যাশেজ সিরিজে পেসাররা যেভাবে বল করেছিল, এবারও সে পারফরমেন্স ধরে রাখতে পারলেই ভারতের বিপক্ষে সাফল্য পাওয়া যাবে বলে আশাবাদী ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।
২০০৬-০৭ সালে ভারতের শেষ ইংল্যান্ড সফরের সময় দুর্দান্ত বোলিং করেছিলেন দীর্ঘদেহী ক্রিস ট্রেমলেট। এবারও তাঁর কাছে সে রকম পারফরমেন্সই আশা করছেন স্ট্রাউস। ব্রিটেনের শীর্ষ দৈনিক ডেইলি টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি বলেছেন, ‘ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে কোনো নাটকীয় দুর্বলতা আমরা আশা করছি না। কিন্তু আমরা জানি যে ভারতের শেষ ইংল্যান্ড সফরের সময় ট্রেমলেট তাদেরকে অনেক চাপের মুখে ফেলে দিয়েছিল। অস্ট্রেলিয়া আর শ্রীলঙ্কার বিপক্ষেও সে ভালো করেছিল। এবারও যদি পেসাররা লাইন ও লেংথ ঠিক রেখে ধারাবাহিকভাবে ভালো বোলিং করে যেতে পারে, তাহলে আমরা ভারতীয় ব্যাটসম্যানদের অনেক বিপদে ফেলে দিতে পারব।’ তবে সাম্প্রতিক সময়ে যে ভারতীয় ব্যাটসম্যানদের শর্ট বল খেলার ক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে, সেটাও স্বীকার করে নিয়েছেন স্ট্রাউস। বলেছেন, ‘আমার মনে হয় উপমহাদেশের সবগুলো দেশের ব্যাটসম্যানরাই সাম্প্রতিক সময়ে শর্ট বল খেলার ক্ষেত্রে অনেক কৌশলী হয়ে গেছে।’
আরেক পেসার স্টুয়ার্ট ব্রড সাম্প্রতিক সময়ে খুব একটা ভালো ফর্মে না থাকলেও তাঁকে নিয়ে আশা হারাননি স্ট্রাউস। শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে তাঁকে দল থেকেও বাদ পড়তে হয়েছিল। তবে এরপর কাউন্টি ক্রিকেটে নটিংহামশায়ারের হয়ে পাঁচ উইকেট নিয়ে আবার ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন ব্রড। ভারতের বিপক্ষে তিনি আবারও জ্বলে উঠতে পারবেন বলে মনে করছেন স্ট্রাউস। তিনি বলেছেন, ‘আমি ব্রডকে নিয়ে চিন্তা করছি না। সে খুব অসাধারণ একজন বোলার। তার সুইং আর বাউন্স বিশ্বের যেকোনো ব্যাটসম্যানকেই বিপদে ফেলে দিতে পারে।

No comments

Powered by Blogger.