জেন অস্টিনের পাণ্ডুলিপি ১৬ লাখ ডলারে বিক্রি

জনপ্রিয় ব্রিটিশ লেখিকা জেন অস্টিনের একটি দুর্লভ উপন্যাসের পাণ্ডুলিপি গত বৃহস্পতিবার নিলামে ১৬ লাখ ডলারে বিক্রি হয়েছে। দ্য ওয়াটসন্স নামের অসমাপ্ত এ উপন্যাসের ৬৪ পাতার পাণ্ডুলিপিটি কিনেছে ব্রিটেনের অক্সফোর্ডের বোডলিয়ান লাইব্রেরি। অস্টিনের প্রথম দিকের লেখা জুভেনিলিয়া-এর পাণ্ডুলিপিও সংগ্রহে রয়েছে প্রতিষ্ঠানটির।
নিলামপ্রতিষ্ঠান ‘সাদারবি’জ অস্টিনের এ পাণ্ডুলিপিটির সর্বনিম্ন মূল্য নির্ধারণ করেছিল পাঁচ লাখ ডলার। তবে বিক্রি হয়েছে তার তিনগুণ বেশি দামে।
সম্ভবত, ১৮০৪ সালে অস্টিন এ উপন্যাসটি লেখেন। উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্র একজন নারী, যিনি ছোটবেলা থেকে নিজের এক ধনাঢ্য ফুফুুর বাসায় বেড়ে ওঠেন এবং পরবর্তী সময়ে বাবার বাড়িতে ফিরে আসতে বাধ্য হন।
বোডলিয়ান লাইব্রেরির কর্মকর্তা রিচার্ড অভেনডেন বলেন, দেশের সাহিত্যের ঐতিহ্য এ পাণ্ডুলিপিটি সংগ্রহে রাখতে পেরে তাঁরা আনন্দিত। তিনি বলেন, ‘আমরা সত্যিই গর্বিত যে দুর্লভ এ পাণ্ডুলিপিটি ব্রিটেনেই থাকছে। আসছে শরৎ থেকেই অমূল্য এ পাণ্ডুলিপিটি দর্শকদের জন্য উন্মুক্ত করা হবে।’
পাণ্ডুলিপিটি কেনার জন্য ব্রিটেনের ‘ন্যাশনাল হেরিটেজ মেমোরিয়াল ফান্ড’ (এনএইচএমএফ) বোডলিয়ান লাইব্রেরিকে মোটা অঙ্কের অর্থ অনুদান দেয়। ব্রিটেনের অন্যতম জনপ্রিয় লেখিকা অস্টিন ১৮১৭ সালে ৪১ বছর বয়সে মারা যান। প্রাইড অ্যান্ড প্রিজুডিস, ইমা ও সেন্স অ্যান্ড সেন্সিব্লিটিসহ মোট ছয়টি পূর্ণাঙ্গ উপন্যাস রয়েছে তাঁর।

No comments

Powered by Blogger.