গাজায় ত্রাণবাহী জাহাজ প্রবেশে বাধা দেবে ইসরায়েল

ইসরায়েল তার নৌবাহিনীকে গাজা ভূখণ্ডের বাসিন্দাদের জন্য আন্তর্জাতিক ত্রাণবাহী ১০টি জাহাজকে বাধা দেওয়ার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে তাদের সংঘর্ষ এড়ানোরও নির্দেশ দিয়েছে।
আগামীকাল বৃহস্পতিবার বা শুক্রবার গ্রিস থেকে ত্রাণবাহী জাহাজগুলো গাজা অভিমুখে রওনা হতে পারে। গত বছরের ৩১ মে গাজা অভিমুখী ত্রাণবাহী জাহাজের বহর ফ্রিডম ফ্লোটিলায় হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে নয়জন নিহত হয়। এ ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ে ইসরায়েল।
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে গত সোমবার দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েল আন্তর্জাতিক ত্রাণবাহী জাহাজকে গাজায় প্রবেশ করতে না দেওয়ার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। তবে জাহাজের লোকজনের সঙ্গে সংঘর্ষ যতটা সম্ভব এড়ানোর জন্য নৌবাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।
বিবৃতিতে বলা হয়, ত্রাণবাহী জাহাজে করে যারা অবৈধভাবে গাজায় প্রবেশের চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীনেতানিয়াহু। তবে সাংবাদিকেরা এই নির্দেশের বাইরে থাকবেন।
ইসরায়েলের মুখমাত্র লেফটেন্যান্ট কর্নেল আভিতাল লেইবোভিৎজ বলেন, ‘সামরিক গোয়েন্দা সূত্রে আমরা তথ্য পেয়েছি, জাহাজে এমন কিছু রাসায়নিক উপাদান রয়েছে, যা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবহার করা হবে। এ ছাড়া ওই সব জাহাজে উগ্রপন্থী জঙ্গিরাও থাকবে বলে আমরা তথ্য পেয়েছি। তারা ইসরায়েলি সেনাদের হত্যা করতে চাইছে।’

No comments

Powered by Blogger.