উইলিয়াম বোনেরা ফিরবেনই!

এবারের উইম্বলডনের সবচেয়ে বড় অঘটনটা ঘটে গেল কাল অল ইংল্যান্ড ক্লাবের সবুজ প্রাঙ্গণে। শিরোপার লড়াই থেকে বিদায় নিয়েছেন দুই উইলিয়াম বোন—ভেনাস ও সেরেনা। ২০০০ সাল থেকে উইম্বলডনের আসরে মেয়েদের নয়টি শিরোপা যারা এক বাড়িতে নিয়ে গেছেন, সেই দুই বোনের বিদায় জন্ম দিয়েছে নানা ধরনের জল্পনার। তবে কি বিদায় জানাতে হচ্ছে মেয়েদের টেনিসের একটি অধ্যায়। দুই বোন অবশ্য এ জল্পনা একেবারেই মেনে নিতে রাজি নন। বরং তাঁরা এসব কথার পিঠে চ্যালেঞ্জটা জানিয়ে দিয়েই ইংল্যান্ড ছাড়ছেন। বলেছেন, এবারের উইম্বলডনটা তাঁদের জন্য সুখকর না হলেও খুব তাড়াতাড়িই প্রতিপক্ষকে ‘বিপদে’ ফেলতে ফিরে আসবেন তাঁরা।
এবারের উইম্বলডনে দুই উইলিয়াম শিরোপা জিততে এসেছিলেন বটে, কিন্তু এ জন্য তাঁদের প্রস্তুতিটা কিন্তু মোটেও যুত্সই ছিল না। ইনজুরি ও অসুস্থতা উইলিয়াম বোনদের গত এক বছরে পিছিয়ে দিয়েছিল অনেকটাই। চলমান টেনিস দুনিয়ায় র্যাঙ্কিংটাও হারিয়ে ফেলেছিলেন তাঁরা। গতবার উইম্বলডন জেতার পর এক বছর কোনো ধরনের টেনিসে অংশ নেননি সেরেনা। ভেনাসও ইনজুরির কারণে অনিয়মিতই ছিলেন কোর্টে। এবার শুরুটা কিন্তু একেবারে মন্দ ছিল না দুই বোনের। তার পরও কাল তাঁরা হেরে গেলেন বারতোলি ও পিরঙ্কোভার কাছে। ভেনাস এ নিয়ে টানা দুবার হারলেন বুলগেরীয় টেনিস তারকা পিরঙ্কোভার কাছে।
কাল দিনটা উইলিয়াম পরিবারের জন্য দুঃখজনক ও হতাশার একটি দিন ছিল, এতে কোনো সন্দেহ নেই। জেতার অভ্যাসটা যাঁদের বরাবরের, তাঁদের কাছে পরাজয় সত্যিই হূদয় ভেঙে দেওয়ার মতোই একটা ব্যাপার। তার পরও মাথা নিচু করতে নারাজ উইলিয়াম বোনেরা। বলেছেন, ‘এটাই তো সবকিছুর শেষ নয়। উইম্বলডনের পরাজয় কোনো কিছুরই সমাপ্তি নির্দেশ করে না। বরং এটি আমাদের নতুন আগমনের বার্তা-ধ্বনি হয়েই থাকুক।’ সেরেনার কণ্ঠে স্পষ্টই প্রতিজ্ঞার সুর।
সেরেনা আও বলেন, ‘এরপর আমি আমার টেনিসকে আরও উন্নত করার চেষ্টা চালিয়ে যাব। ভুলগুলো শুধরে নতুনভাবে নিজেকে প্রমাণের চেষ্টায় থাকব। আমার প্রতিদ্বন্দ্বীরা যারা আমায় চেনে, তারা জানেন, ব্যাপারটি তাদের জন্য কতটা ভয়াবহ।’ সবাইকে হুমকিই দিয়ে রাখলেন সেরেনা।
সেরেনার এ পরাজয় ও গত এক বছরের অসুস্থতাজনিত অনুপস্থিতি তাঁকে নিয়ে এসেছে র্যাঙ্কিংয়ের অনেকটাই নিচে। ব্যাপারটি এখন এমন দাঁড়িয়েছে যে আগামী ইউএস ওপেনে খেলাটাই অনিশ্চয়তার কালো মেঘে ঢাকা পড়ে গেছে। এখন এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সত্যিই সেরেনার প্রয়োজন একটি ‘ওয়াইল্ড কার্ড’। এই ওয়াইল্ড কার্ড হতে পারে শক্ত কোর্টের মৌসুম শুরু হওয়ার আগে কিছু খুচরো প্রতিযোগিতা খেলে র্যাঙ্কিং পয়েন্ট অর্জন।
সেরেনার পাশাপাশি ভেনাস উইলিয়ামসও জানিয়ে দিয়েছেন, এটাই সবকিছুর শেষ নয়। তিনিও ফিরবেন এবং বেশ ভালোভাবেই।
ভেনাস কিছুটা অজুহাতের সুরেই বলেছেন, ‘ইনজুরি থেকে সেরে ওঠার পর খুব অল্পদিনের প্রস্তুতি নিয়ে আমি উইম্বলডনে খেলতে এসেছি। এখানে আমি যা খেলেছি, তার চেয়ে অনেক ভালো টেনিস খেলার সামর্থ্য আমার রয়েছে।’

No comments

Powered by Blogger.