পাকিস্তানি নির্বাচকের বহিষ্কারাদেশ প্রত্যাহারের সুপারিশ

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সত্যিই অনিশ্চয়তায় ভরপুর। কার বিরুদ্ধে কখন কোন অভিযোগ তোলা হয়, শাস্তি দেওয়া হয়, আবার সেই অভিযোগ বা শাস্তি তুলেও নেওয়া হয়—বোঝা কঠিন। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে জাতীয় দলের নির্বাচক মোহাম্মদ ইলিয়াসকে সাময়িকভাবে বহিষ্কার করেছিল পিসিবি। চলতি মাসের ৮ তারিখের ঘটনা এটি। আজ বুধবার ইলিয়াসের এই বহিষ্কারাদেশ তুলে নেওয়ার সুপারিশ করেছে পিসিবিরই গঠিত এক শৃঙ্খলা কমিটি।
পিসিবি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সাম্প্রতিক ঘটনাগুলোর কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছিল ইলিয়াসকে। তিনি তাঁর ব্যাখ্যায় স্বীকার করেন, ওই অনুষ্ঠানে যাওয়ার আগে বোর্ডের অনুমতি নেওয়া উচিত ছিল। ওই টক শো পর্যালোচনা করে দেখা গেছে, ব্যক্তিগত অভিযোগের ক্ষেত্রে কিছু মন্তব্য করেছেন ইলিয়াস। তবে পিসিবি বা দলের ম্যানেজমেন্টের বিরুদ্ধে আপত্তিকর কিছু বলেননি তিনি। এ অবস্থায় ইলিয়াসের বহিষ্কারাদেশ তুলে নেওয়ার সুপারিশ করেছে শৃঙ্খলা কমিটি।
ইলিয়াসের বিরুদ্ধে বোর্ডের অভিযোগ ছিল দুটি। প্রথমত, বোর্ডের সঙ্গে আফ্রিদির দ্বন্দ্বে ইলিয়াসের সংশ্লিষ্টতা। দ্বিতীয়ত, সেই দ্বন্দ্ব নিয়ে আলোচনা করতে এক টিভি অনুষ্ঠানে তাঁর উপস্থিতি। ওই অনুষ্ঠানে আবার উপস্থিত ছিলেন আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সালমান বাট। এই দুই ঘটনায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তোলে নির্বাচক ইলিয়াসকে দুটি কারণ দর্শাও নোটিশ পাঠায় পিসিবি। সেই নোটিশের জবাবও দেন তিনি। তবে ইলিয়াসের জবাব মনঃপূত না হওয়ায় সাময়িকভাবে বহিষ্কার করা হয় তাঁকে।

No comments

Powered by Blogger.