ঢাকায় এসে পাকিস্তানের হুংকার

আগামীকাল বাংলাদেশকে হারাতে না পারলে পাকিস্তান কোচ ইস্তফা দেবেন!
এটাকে তো বাংলাদেশের প্রতি পাকিস্তানের হুংকারই বলবেন। বিশ্বকাপ প্রাক-বাছাই ম্যাচ খেলার জন্য কাল ঢাকায় আসা পাকিস্তান কোচ তারিক লুৎফিকে দেখাল হাসি-খুশি, কিন্তু ভেতরে ভেতরে যেন জ্বলে-পুড়ে মরছিলেন!
কথা বলায় ক্লান্তি নেই। সেই ১৯৭৬ সালের প্রসঙ্গ টেনে আনলেন। সে বছর পিআইএর হয়ে ঢাকায় হারিয়ে গেছেন সালাউদ্দিনের আবাহনীকে। সেই স্মৃতি রোমন্থনের এক ফাঁকে আগামীকালের ম্যাচ প্রসঙ্গ উঠতেই তাঁর চোয়াল শক্ত! ‘আমি আমার খেলোয়াড়দের পরিষ্কার বলে দিয়েছি, বাংলাদেশকে হারাতে না পারলে আমাকে তোমরা হারাবে। আমি তোমাদের সঙ্গে থাকব না। ওরা কথা দিয়েছে, বাংলাদেশকে হারাবে’—স্থানীয় একটি হোটেলের লবিতে সাংবাদিকবেষ্টিত পাকিস্তান কোচের মুখে প্রতিজ্ঞার সুর।
কিন্তু এই প্রতিজ্ঞা কি পূরণ হতে দেবে বাংলাদেশ? ২০০৯ সালে ঢাকায় সাফ ফুটবলে দুই দেশের সর্বশেষ সাক্ষাৎটা ছিল ০-০। এর আগে ওদের মাটিতে ২০০৫ সাফ ফুটবলে পাকিস্তানকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। একটা সময় পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশকেই ফেবারিট ধরা হতো। কিন্তু সেই দিন আর নেই।
ঘরোয়া ফুটবল-কাঠামোয় বাংলাদেশ এগিয়ে, র‌্যাঙ্কিংয়েও ওপরে। কিন্তু এখন পাকিস্তান দল বাংলাদেশের কাছে সমীহ পাচ্ছে ওদের ‘বিদেশি’দের কারণে। ইউরোপে খেলা পাকিস্তানি বংশোদ্ভূতদের ভিড় এখন দলটিতে। গত সাফে ছিলেন ছয়জন ‘বিদেশি’। এবার চারজন—ফরোয়ার্ড আদনান ফারুক, ডিফেন্ডার আতিক বশির, জিসান রহমান ও মিডফিল্ডার আহমেদ আকবর খান। প্রথম তিনজন ইংল্যান্ডে, শেষের জন অস্ট্রেলিয়ায় খেলছেন। দলটির বড় তারকা জিসান এখন খেলছেন থাইল্যান্ডের মং সং দলে।
এই ‘বিদেশিরা’ই পাকিস্তানের মূল ভরসা। লুৎফি সেটিই জানাচ্ছেন, ‘জিসান, আদনানদের নিয়ে আমাদের দল বেশ শক্তিশালী। তাদের কাছ থেকে আমরা কমিটমেন্ট চাই।’ আদনানের কণ্ঠে দায়বদ্ধতার অনুরণন, ‘আমাদের মধ্যে ভালো বোঝাপড়া আছে। বাংলাদেশকে হারানোর সামর্থ্য আমাদের আছে।’
প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ কেমন? লুৎফি অবশ্য শ্রদ্ধাই জানালেন, ‘বাংলাদেশকে আমি সম্মান করি। তারা ভালো দল।’ প্রসঙ্গক্রমে টেনে আনলেন দুই দলের ক্রিকেট, ‘বাংলাদেশের ফুটবলকে হত্যা করছে ক্রিকেট। আমাদের দেশেও তাই...।’
লাহোরে দুই দেশের ফিরতি ম্যাচ ৩ জুলাই। বাংলাদেশ দলের পাকিস্তান সফর কতটা নিরাপদ? পাকিস্তান কোচের মুখে একটু যেন বিরক্তি, ‘নিরাপত্তা নিয়ে কেন জিজ্ঞেস করছেন? আপনারা তো আর আমেরিকান না, বাংলাদেশিদের জন্য আমাদের দেশে কোনো নিরাপত্তা হুমকি নেই।’
পাকিস্তান কতটা নিরাপদ বোঝাতে দিলেন আরেকটা উদাহরণ, ‘সম্প্রতি অলিম্পিক বাছাই ফুটবলে মালয়েশিয়া খেলে গেছে লাহোরে। কাজেই বাংলাদেশের ক্ষেত্রেও হবে না (মালয়েশিয়ার সঙ্গে লাহোরে ০-০ ড্র করেছে পাকিস্তান। মালয়েশিয়ায় গিয়ে হেরেছে ২-০ গোলে)।
অধিনায়ক বিপ্লব: আমিনুল হক অবসর নেওয়ায় বাংলাদেশ দলের নতুন অধিনায়ক গোলরক্ষক বিপ্লব ভট্টাচার্য। কাল রাতে বিকেএসপিতে টিম মিটিং শেষে বিপ্লবের নাম ঘোষণা করা হয়। আমিনুলের ছায়ায় ঢাকা পড়ে থাকা বিপ্লবের জন্য এটা বড় প্রাপ্তি।
ক্যাম্পে থাকা ২৪ জনের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত ডেনিস তরুণ জামাল ভূঁইয়া বাদ। বাকি ২৩ জনই আছেন স্কোয়াডে।
আগামীকাল সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচ। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের টিকিটের দাম ৩০ টাকা (গ্যালারি) ও ৫০ টাকা (ভিআইপি)।

No comments

Powered by Blogger.