এক দিন পর আবার ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

বড় দরপতনের এক দিন পর আজ সোমবার চাঙাভাব দেখা গেছে দেশের পুঁজিবাজারে। দুই স্টক এক্সচেঞ্জেই আজ প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনও।
এ ব্যাপারে রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও ডিএসইর পরিচালক আহমেদ রশিদ লালী বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সিংগেল পার্টি এক্সপোজারের সময়সীমা আগামী ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করায় আজ হয়তো তারা শেয়ার বিক্রিতে না গিয়ে ক্রেতার ভূমিকা রাখে। এর ফলে বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় থাকে।
এ দিকে বিএনপি ও জামায়াতের ডাকা ৩৬ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিনে আজ পুঁজিবাজারে হরতালের কোনো প্রভাব পড়েনি। বিনিয়োগকারীদের উপস্থিতি আজ তুলনামূলক কম থাকলেও অনেকে ফোনে লেনদেন সেরেছেন তাঁরা।
ডিএসইর জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক শফিকুর রহমান জানান, আজ বেলা ১১টায় ডিএসইর ট্রেড সার্ভারে ২১৪টি ব্রোকারেজ হাউস লগইন করে। নির্ধারিত কোরাম পূর্ণ হওয়ায় যথাসময়ে লেনদেন শুরু হয়।
ডিএসই সূত্রে জানা যায়, গতকালের বড় দরপতনের পর আজও সূচক কমার মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়। শুরুতেই সূচক ৬৮ পয়েন্ট কমে যায়। তবে এর পর থেকে সূচক বাড়তে থাকে। বেলা দেড়টায় ডিএসইর সাধারণ মূল্যসূচক ২১৪.৪০ পয়েন্ট বেড়ে ৫,৮৯০.৬৯ পয়েন্টে দাঁড়ায়। সূচক বৃদ্ধির এই ধারা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। দিনশেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক ৪.০২ শতাংশ বা ২২৮.৪৪ পয়েন্ট বেড়ে ৫৯০৪.৭৩ পয়েন্টে দাঁড়ায়। ডিএসইতে আজ ২৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৪৭টির এবং কমেছে সাতটি প্রতিষ্ঠানের দাম।
স্টক এক্সচেঞ্জটিতে আজ ৫৬৭ কোটি টাকার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ২৯ কোটি টাকা কম।
ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে থাকা ১০ কোম্পানির তালিকায় রয়েছে, ইউসিবিএল, ইউনাইটেড এয়ার, এনবিএল, উত্তরা ব্যাংক, আফতাব অটো, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক, এমআই সিমেন্ট ও বিএসআরএম স্টিল।
অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ৫৬৬.০৩ পয়েন্ট বা ৩.৫৮ শতাংশ বেড়ে ১৬৩৭৪.৬০ পয়েন্টে দাঁড়ায়। সিএসইতে লেনদেন হওয়া ১৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৭৫টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে একটি প্রতিষ্ঠানের দাম। স্টক এক্সচেঞ্জটিতে আজ ৯৪ কোটি টাকার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ছয় কোটি টাকা বেশি।

No comments

Powered by Blogger.