সিঙ্গুরে জমি ফেরত বিলে সমর্থন দেবে সিপিআইএম

পশ্চিমবঙ্গের সিঙ্গুরের অনিচ্ছুক চাষিদের ৪০০ একর জমি ফিরিয়ে দিতে রাজ্য সরকার বিধানসভায় যে বিল আনতে যাচ্ছে, তাতে সিপিআইএম সমর্থন দেবে।
অন্ধ্র প্রদেশের হায়দরাবাদে দলের কেন্দ্রীয় কমিটির দুই দিনের বৈঠক শেষে গতকাল সন্ধ্যায় সিপিআইএমের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রকাশ কারাত সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, পদ্ধতিগত ত্রুটির ব্যাপারেই সিপিআইএম আপত্তি জানিয়েছিল। তবে অনিচ্ছুক চাষিদের জমি ফেরত দেওয়ার ব্যাপারে তাঁদের কোনো আপত্তি নেই। তিনি বলেন, সিঙ্গুর ও নন্দীগ্রামে জমি অধিগ্রহণ নীতিকেও মানুষ মেনে নেয়নি। এই পদক্ষেপ যে ঠিক ছিল না, সেটা মনে করছে দলীয় নেতৃত্ব।
প্রকাশ কারাত আরও বলেন, নির্বাচনে মানুষ যে রায় দিয়েছে, তা সিপিআইএম মেনে নিয়েছে। তবে তাঁরা সতর্কতার সঙ্গে বিরোধী দলের ভূমিকা পালন করতে চাইছেন।
বামফ্রন্ট সরকারে থাকাকালে সিপিআইএম বার বার বলে আসছিল, আইনি প্রক্রিয়ায় অধিগৃহীত জমি ফেরত দেওয়া সম্ভব নয়। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম থেকেই ৪০০ একর জমি ফেরত দেওয়ার দাবি জানিয়ে এসেছেন। তিনি সরকারে এলে তিন মাসের মধ্যে জমি ফেরত দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন।
মুখ্যমন্ত্রী হওয়ার পর মন্ত্রিসভার প্রথম বৈঠকে সিদ্ধান্ত হয়, চাষিদের ৪০০ একর জমি ফেরত দেওয়া হবে। বিধানসভায় কাল মঙ্গলবার এ-সংক্রান্ত বিল আনা হতে পারে।

No comments

Powered by Blogger.