বিপিসি লোকসানে, ভর্তুকিতে পাউবো মুনাফায় বিটিআরসি শীর্ষে

রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিকাংশই মুনাফা অর্জনের প্রবণতায় থাকলেও সামগ্রিক হিসাবে এই খাতে দুই বছর পরে আবার বড় অংকের নিট লোকসান দেখা দিয়েছে। একই সঙ্গে এই খাতে ভর্তুকির পরিমাণও বেড়েছে।
লোকসানের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। সমাপ্ত প্রায় ২০১০-১১ অর্থবছরে এ প্রতিষ্ঠানের নিট লোকসান প্রাক্কলন করা হয়েছে ৭ হাজার ২০৮ কোটি ৬৭ লাখ টাকা, যা এর আগের ২০০৯-১০ অর্থবছরে ছিল দুই হাজার ৪৯ কোটি ৬৫ লাখ টাকা।
ভর্তুকি নেওয়ার তালিকায় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। চলতি বছর শেষে এ প্রতিষ্ঠানের নেওয়া ভর্তুকির পরিমাণ ৫৪৯ কোটি ৯৮ লাখ টাকা প্রাক্কলন করা হয়েছে, যা অবশ্য আগের বছর ছিল আরেকটু বেশি, ৬৪৫ কোটি ৭৪ লাখ টাকা।
আর মুনাফা অর্জনকারী প্রতিষ্ঠানগুলোর তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। চলতি অর্থবছর শেষে এ প্রতিষ্ঠানের নিট মুনাফার পরিমাণ দুই হাজার ৪৫৩ কোটি ২৮ লাখ টাকায় দাঁড়াবে বলে প্রাক্কলন করা হয়েছে।
সদ্য প্রকাশিত সরকারের নিয়মিত বার্ষিক প্রকাশনা বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষায় রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর নিট লোকসান ও মুনাফা এবং ভর্তুকির চিত্র তুলে ধরা হয়েছে।
এতে দেখা যায়, ৩০টি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান মুনাফা অর্জন ও ১৪টি লোকসানের প্রবণতায় রয়েছে। তবে সামগ্রিক হিসাবে এ খাতে চলতি অর্থবছর শেষে নিট লোকসান বেড়ে দাঁড়াবে ছয় হাজার ৯৩৫ কোটি ৯৪ লাখ টাকা, যা এর আগের ২০০৯-১০ অর্থবছরে ছিল দুই হাজার ৭৭৬ কোটি ৫৫ লাখ টাকা।আর ২০০৮-০৯ অর্থবছরে এই পরিমাণ ছিল তিন হাজার ২৮২ কোটি ৮৮ লাখ টাকা।
অন্যদিকে চলতি ২০১০-১১ অর্থবছর শেষে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর পেছনে ভর্তুকির পরিমাণ বেড়ে এক হাজার ২৫৮ কোটি ৪২ লাখ টাকায় উন্নীত হবে বলে প্রাক্কলন করা হয়েছে। এর আগের বছরে এ পরিমাণ ছিল এক হাজার ১৫৬ কোটি ৬০ লাখ টাকা।
রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর মধ্যে নিট লোকসানে বিপিসির পেছনেই রয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। চলতি অর্থবছর শেষে এ প্রতিষ্ঠানের নিট লোকসান চার হাজার ৭১৬ কোটি ৪৭ লাখ টাকায় প্রাক্কলন করা হয়েছে।
অন্য উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলোর নিট লোকসানের পরিমাণ যেভাবে প্রাক্কলন করা হয়েছে—বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থা (বিসিআইসি) ৩৭৮ কোটি টাকা, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থা (বিএসএফআইসি) ১৯৮ কোটি টাকা, বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) ৩২ কোটি ৯৭ লাখ টাকা, বাংলাদেশ বস্ত্রশিল্প সংস্থা (বিটিএমসি) ২২ কোটি ৯৪ লাখ টাকা, মংলা বন্দর কর্তৃপক্ষ (এমপিএ) ২০ কোটি ১০ লাখ টাকা, বাংলাদেশ পাটকল সংস্থা (বিজেএমসি) ১৬ কোটি ৯২ লাখ টাকা, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি) ১৪ কোটি ৫০ লাখ টাকা ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআই-ডব্লিউটিএ) ৮ কোটি ৯২ লাখ টাকা।
সরকারি ভর্তুকি নেওয়ার ক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পরেই হচ্ছে বাংলাদেশ কৃষি উন্নয়ন সংস্থা (বিএডিসি)। চলতি বছর শেষে এ প্রতিষ্ঠানের জন্য ভর্তুকির পরিমাণ ২৩৯ কোটি ৯৯ লাখ টাকায় প্রাক্কলন করা হয়েছে।
উল্লেখযোগ্য পরিমাণ ভর্তুকি গ্রহণকারী অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ১৫২ কোটি ৬৭ লাখ টাকা, বাংলাদেশ পাটকল সংস্থা (বিজেএমসি) ১৩২ কোটি ২৩ লাখ টাকা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট (বিএফএফডব্লিউটি) ৭৯ কোটি ৭৬ লাখ টাকা, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা (বিসিক) ৬২ কোটি ৩৫ লাখ টাকা।
মুনাফা অর্জনের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকছে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ সংস্থা (বিওজিএমসি)।এই প্রতিষ্ঠানের মুনাফা প্রাক্কলন করা হয় দুই হাজার ২৪ কোটি ১২ লাখ টাকা।
একই প্রবণতায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে চলতি অর্থবছর শেষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) ২০১ কোটি ৪১ লাখ টাকা, পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ১৬১ কোটি ১৪ লাখ টাকা, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) ১৫৫ কোটি ৫৩ লাখ টাকা, যমুনা বহুমুখী সেতু কর্তৃপক্ষ (জেএমবিএ) ১১১ কোটি ৪৬ লাখ টাকা, ঢাকা ওয়াসা ১০৮ কোটি ৬২ লাখ টাকা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ১০৮ কোটি ৯ লাখ টাকা, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) ৯৮ কোটি ৬৪ লাখ টাকা, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল সংস্থা (বিএসইসি) ৪৪ কোটি ৮৬ লাখ টাকা এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন সংস্থা (বিএফআইডিসি) ৪১ কোটি ৮৯ লাখ টাকার মুনাফা করবে বলে অর্থনৈতিক সমীক্ষায় প্রাক্কলন করা হয়েছে।

No comments

Powered by Blogger.