চেলসিও থাকছে ম্যানইউর ভাবনায়

আজ ওল্ড ট্র্যাফোর্ডে ঢোকার সময় স্যার ফার্গির পকেটে বাড়তি কয়েকটা চুইংগাম থাকলেও থাকতে পারে। টেনশনের সময় কাজে দেবে। আজ সেমিফাইনালের ফিরতি লেগে অ্যালেক্স ফার্গুসনের সঙ্গী হচ্ছে যে বাড়তি দুশ্চিন্তা!
প্রথম লেগটা শালকের মাঠে গিয়ে ২-০ গোলে জিতে আসা, ফাইনালে এক পা দিয়ে রাখার পরও দুশ্চিন্তা? হ্যাঁ, তা-ই। ম্যানচেস্টার ইউনাইটেড কোচের নোটবুকে যে অনেক সমীকরণ, যেগুলোর হিসাব মেলানোর ঢের বাকি।
মৌসুমের এই শেষ প্রান্তে এসে দলের মধ্যে কিছুটা ক্লান্তির ছাপ। ১৬ এপ্রিল থেকে একের পর এক হিসাব গরমিল করে দেওয়া সব ফল। এফএ কাপের সেমিফাইনালে ম্যান সিটির কাছে হেরে বিদায়। লিগেও সুবিধাজনক অবস্থান থেকে হঠাৎ চাপে পড়ে যাওয়া; সর্বশেষ তিন ম্যাচের একটিতে ড্র, আরেকটিতে হার। গত ম্যাচে আর্সেনালের কাছে হেরে চেলসির সঙ্গে পয়েন্ট ব্যবধান মাত্র তিনে নিয়ে আসা। এই অবস্থায় লিগে আবার পরের ম্যাচটি চেলসির বিপক্ষেই, আগামী রোববার। যে ম্যাচে জিতলেই গোল ব্যবধানের কারণে চেলসি উঠে যাবে এক নম্বরে। বাকি থাকবে মাত্র দুটো ম্যাচ।
ফলে রোববারের সম্ভাব্য শিরোপা নির্ধারণী ম্যাচটিতে চোখ রেখেই আজ মাঠে নামবে ম্যানইউ। এই ম্যাচটায় ফার্গুসন দলের মূল খেলোয়াড়দের অনেককেই বিশ্রাম দিতে চাইবেন। কিন্তু একই সঙ্গে কোচকে এই ভাবনাও মাথায় রাখতে হচ্ছে—শালকে যদি চমকে দেয়! যেমনটা তারা চমকে দিয়েছিল বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলানকে; মিলানে গিয়েই ৫-২ গোলে হারিয়ে!
টেনশনের সময় ৬৯ বছর বয়সী ‘তরুণ’ কোচের চিরসঙ্গী চুইংগামের সংখ্যা তাই আজ বাড়তেই পারে। ম্যানইউ সমর্থকেরা অবশ্য চাইবেন, সেই বাড়তি চুইংগামের প্রয়োজন যেন শেষ পর্যন্ত না হয়। সমীকরণ বলছে, জার্মান ক্লাবটিকে টাইব্রেকের ঝামেলায় যেতে না চাইলে জিততে হবে ৩-০ গোলে। তিনটা গোল খেয়ে বসলে একটা গোল শোধ দিয়েও সুবিধা হবে না ম্যানইউর। আবার রেকর্ড বলছে, আজ ম্যানইউয়ের জালে তিন গোল ঢোকানো রাউলদের জন্য হবে পৃথিবীর কঠিনতম কাজ। এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ১১ ম্যাচে মাত্র তিনটি গোল খেয়েছে ম্যানইউ।
তাই আজ ওয়েইন রুনি, গত ম্যাচেই সবচেয়ে বেশি বয়সে চ্যাম্পিয়নস লিগে গোলের রেকর্ড গড়া রায়ান গিগসকে বিশ্রামে রাখতে চান ফার্গুসন। আর্সেনালের কাছে হেরে যাওয়ার দিনই বলেছেন, ‘আমরা দলে কিছু পরিবর্তন এনে ওদের তরতাজা হওয়ার সুযোগ করে দেব। বুধবার (আজ) আমি অবশ্যই কিছু পরিবর্তন আনব।’ সেই পরিবর্তনটাও বলে দিয়েছেন। ফিরবেন পল স্কোলস, দিমিতার বারবেতভ আর মাইকেল ওয়েন। ফেরার ভালো সম্ভাবনা আছে ড্যারেন ফ্লেচারেরও।

No comments

Powered by Blogger.