প্রতিশোধের হুমকি দিয়েছে পাকিস্তানি তালেবান

পাকিস্তানি তালেবান গতকাল মঙ্গলবার হুঁশিয়ারি দিয়ে বলেছে, আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের হত্যার প্রতিশোধ নিতে তারা পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের লক্ষ্যবস্তুতে হামলা চালাবে। অজ্ঞাত স্থান থেকে পাকিস্তানি গণমাধ্যমে পাঠানো একটি অডিও বার্তায় তেহরিক-ই-তালেবান পাকিস্তানের মুখপাত্র আহসানউল্লাহ আহসান এ হুঁশিয়ারি দেন।
অডিও বার্তায় আহসান পশতু ভাষায় বলেন, ‘আমরা ওসামা বিন লাদেনের হত্যার প্রতিশোধ নেব। আর আমাদের প্রথম লক্ষ্য পাকিস্তান এবং দ্বিতীয় লক্ষ্য যুক্তরাষ্ট্র।’ এ ছাড়া প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিসহ অন্যান্য নেতা এবং পাকিস্তানের সেনাবাহিনী তাদের হামলার লক্ষ্য বলে হুঁশিয়ার করে দেন তিনি।
অডিও বার্তায় আহসান আরও বলেন, লাদেনের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রের উল্লসিত হওয়া উচিত নয়। কারণ, আল-কায়েদা প্রধানের নাগাল পেতে তাদের ১০ বছর সময় লেগেছে। তিনি বলেন, ‘তিন মাসের পরিকল্পনায় আমরা ২০০৭ সালে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে হত্যা করেছি। তাঁকে হত্যা করতে আমরা মাত্র একজন আত্মঘাতী হামলাকারীকে পাঠিয়েছি। অথচ লাদেনকে হত্যা করতে যুক্তরাষ্ট্রের সময় লেগেছে ১০ বছর।’
মার্কিন কর্মকর্তারা প্রায়ই বলে থাকেন, হাকিমুল্লাহ মেহসুদের নেতৃত্বাধীন পাকিস্তানি তালেবানের সঙ্গে আল-কায়েদার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। উভয় গোষ্ঠীর জন্য আফগান সীমান্তের কাছে পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকা অভয়ারণ্যে পরিণত হয়েছে বলে মার্কিন প্রশাসন জানিয়েছে।

No comments

Powered by Blogger.