স্বামীর চেয়ে বেশি বয়সী স্ত্রীর সংখ্যা বাড়ছে

বামীর চেয়ে বয়স বেশি, এমন নারীর সংখ্যা গত ৪০ বছরে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। স্বামীর চেয়ে এসব নারীর বয়স কমপক্ষে পাঁচ বছর বেশি।
নতুন একটি গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। এতে দেখা গেছে, স্বামীর চেয়ে বয়স বেশি—এমন নারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ২৬ শতাংশ স্বামীর বয়স স্ত্রীর চেয়ে কম। ১৯৬৩ সালে এই হার ছিল মাত্র ১৫ শতাংশ।
এই ধারা এখনো চলছে। যার উজ্জ্বল দৃষ্টান্ত যুক্তরাজ্যের প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন । কেটের চেয়ে পাঁচ মাসের ছোট উইলিয়াম।
গবেষণাটি পরিচালনা করেছে যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস)। প্রতিষ্ঠানটি বলেছে, স্বামীর চেয়ে পাঁচ বছরের বড় নারীর সংখ্যা ১৯৬৩ (১ শতাংশ) সালের চেয়ে ২০০৩ (২ শতাংশ) সালে দ্বিগুণ বাড়ে।
গবেষণায় আরও দেখা গেছে, সমান বয়সী যুগলদের মধ্যে মাত্র ৯ শতাংশ বিয়ের বন্ধনে আবদ্ধ হচ্ছে। ১৯৬০-এর দশকে স্বামীর চেয়ে স্ত্রীদের গড় বয়স ছিল দুই বছর বেশি।
যুক্তরাজ্যের সুশীল সমাজবিষয়ক গবেষণাপ্রতিষ্ঠান সিভিটাসের অ্যানাসটাসিয়া ডি ওয়াল বলেছেন, ‘আগে নারীদের কাছে বিয়ে মানে ছিল তুমি একজন স্ত্রী। তারা ছিল স্বামীর অধীনে। এখন তাদের কাছে বিয়ে মানে বন্ধু খুঁজে নেওয়া।’

No comments

Powered by Blogger.