পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে আজ শেষ দফা ভোট গ্রহণ

পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনে আজ মঙ্গলবার শেষ দফা ভোট নেওয়া হবে। এর আগে পাঁচ দফায় ২৮০টি আসনের ভোট নেওয়া হয়। আজ ভোট গ্রহণ করা হবে মাওবাদী অধ্যুষিত তিন জেলার জঙ্গলমহলের ১৪টি আসনে। এর মধ্যে পশ্চিম মেদিনীপুরে সাতটি, বাঁকুরায় তিনটি এবং পুরুলিয়ায় চারটি আসনে ভোট নেওয়া হবে। প্রার্থী রয়েছেন ৯৭ জন। এর মধ্যে নারীপ্রার্থী সাতজন। প্রার্থীদের মধ্যে পশ্চিম মেদিনীপুরে ৩৮, বাঁকুরায় ২২ এবং পুরুলিয়ায় ৩৭ জন রয়েছেন। ভোটার রয়েছেন ২৬ লাখ ৫৭ হাজার ৪৩৪ জন। ভোট নেওয়া হবে তিন হাজার ৫৩৪টি বুথে।
ভোট গ্রহণ শুরু হবে সকাল ৭টায়, শেষ হবে বিকেল তিনটায়। মাওবাদী অধ্যুষিত এলাকা বলে ভোটের সময় দুই ঘণ্টা এগিয়ে আনা হয়েছে।
ভোট উপলক্ষে কড়া নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। হেলিকপ্টারে করে নজরদারি চালানো হচ্ছে। নিয়োগ করা হয়েছে অতিরিক্ত ৬১৪ কোম্পানির আধা সামরিক বাহিনীর জওয়ান। আনা হয়েছে মাইন-নিরোধক গাড়ি। রাখা হয়েছে স্যাটেলাইট ফোনও। মাওবাদীদের নাশকতা রুখতে বন্ধ করে দেওয়া হয়েছে এ অঞ্চলের সঙ্গে থাকা বিহার, ওডিশা ও ঝাড়খন্ড সীমান্ত।
আজকের নির্বাচনে জঙ্গলমহলের পুলিশি সন্ত্রাসবিরোধী জনগণের কমিটির নেতা ছত্রধর মাহাতোর ভাগ্য নির্ধারিত হবে। ছত্রধর লড়ছেন ঝাড়গ্রাম কেন্দ্রে ‘সন্ত্রাস, দুর্নীতি ও সাম্রাজ্যবাদবিরোধী গণতান্ত্রিক মঞ্চ’র ব্যানারে ঝুড়ি প্রতীক নিয়ে। ছত্রধরের সন্ত্রাসবিরোধী জনগণের কমিটির মাধ্যমে মাওবাদীরা জঙ্গলমহলে পুলিশ ও সিপিএমের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিল।
এ ছাড়া আজ ভাগ্য নির্ধারিত হবে পশ্চিমবঙ্গের তিন মন্ত্রী ও এক সাবেক মন্ত্রীর। তাঁরা হলেন মন্ত্রী রবিলাল মৈত্র, সুশান্ত ঘোষ, দেবলীনা হেমব্রম এবং সাবেক মন্ত্রী উপেন কিসকু।

No comments

Powered by Blogger.