সিরিয়াজুড়ে আজ বিক্ষোভ

সিরিয়ায় আজ শুক্রবার জুমার নামাজ শেষে দেশজুড়ে বিক্ষোভের আহ্বান জানানো হয়েছে। প্রেসিডেন্ট বাশার আল আসাদ গত বুধবার জাতির উদ্দেশে দেওয়া তাঁর ভাষণে দেশটি থেকে কয়েক দশকের জরুরি আইন প্রত্যাহারের ঘোষণা দিতে ব্যর্থ হওয়ায় গতকাল বৃহস্পতিবার ফেসবুকে এই বিক্ষাভের আহ্বান জানানো হয়েছে।
দেশবাসী আশা করেছিল, জাতির উদ্দেশে ভাষণে প্রসিডেন্ট আসাদ জরুরি আইন প্রত্যাহারের ঘোষণা দেবেন। কিন্তু তিনি তা দিতে ব্যর্থ হন। গতকাল বৃহস্পতিবার ফেসবুকে ‘সিরিয়া বিপ্লব ২০১১’ নামের একটি অজ্ঞাত গ্রুপের দেওয়া এই বিবৃতিতে বলা হয়, তাদের দিন শুক্রবার। তারা সব বাড়িঘর এবং উপাসনালয় থেকে প্রত্যেক নাগরিককে দেশের স্বাধীনতার জন্য দেশটির সব চত্বরে জড় হওয়ার আহ্বান জানায়।
গত ১৫ মার্চ থেকে শুরু হওয়া বিক্ষোভে ওই গ্রুপ মূল চালিকাশক্তির ভূমিকা পালন করে আসছে।
বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে গত মঙ্গলবার সিরিয়ার মন্ত্রিসভা পদত্যাগ করে। ওই দিনই সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, আগামী ২৪ ঘণ্টার মধ্যে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রেসিডেন্ট আসাদ। আশা করা হচ্ছিল, তিনি জরুরি আইন প্রত্যাহারের ঘোষণা দেবেন।
জরুরি আইন বিলুপ্তিতে কমিটি: সিরিয়া দেশটি থেকে জরুরি আইন বিলুপ্তির বিষয়টি খতিয়ে দেখতে একটি বিচার বিভাগীয় পর্যালোচনা কমিটি গঠন করছে। গতকাল রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানার খবরে এ কথা বলা হয়।
রয়টার্সের সাংবাদিক নিখোঁজ: সিরিয়ায় রয়টার্সের দুই সাংবাদিক নিখোঁজ হয়েছেন। কূটনৈতিক সূত্রগুলো জানায়, সংবাদদাতা সুলেইমান আল-খালিদিকে সিরিয়া কর্তৃপক্ষ গত মঙ্গলবার দামেস্ক থেকে আটক করে। এদিকে ফটোগ্রাফার খালেদ আল-হারিরির সঙ্গে তাঁর সহকর্মীরা গত সোমবার থেকে কোনো ধরনের যোগাযোগ করতে পারছেন না

No comments

Powered by Blogger.