সমাধানের পথ খুঁজতে হবে ভারত ও পাকিস্তানকেই

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, পারস্পরিক মতবিরোধ নিয়ে সৃষ্ট সংকট কাটিয়ে উঠতে অবশ্যই ভারত ও পাকিস্তানকে এগিয়ে আসতে হবে। দুই দেশের মধ্যে যা নিয়েই মতভেদ থাকুক না কেন, তা নিষ্পত্তির জন্য উভয় দেশকে সমাধানের উপায় খুঁজতে হবে। গত বুধবার রাতে ভারতের মোহালিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির সম্মানে আয়োজিত এক ভোজসভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় গিলানিও মনমোহনের বক্তব্যের প্রতি সমর্থন জানান।
বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে অংশ নেওয়া ভারত ও পাকিস্তানের খেলা শেষ হওয়ার পর গিলানির সম্মানে ভোজসভার আয়োজন করা হয়। পরে অপেক্ষমাণ সাংবাদিকদের মনমোহন বলেন, ‘আমাদের দুই দেশের মধ্যে যে বিভেদই থাকুক না কেন, সেগুলো কাটিয়ে ওঠার উপায় আমাদেরই খুঁজে বের করতে হবে।’ তিনি বলেন, ক্রিকেটের মতো একটি ‘সুন্দর খেলা’ দুই দেশের প্রধানমন্ত্রীকে এক জায়গায় আনার ক্ষেত্রে ‘একত্রীকরণের অনুঘটক’ হিসেবে ভূমিকা রেখেছে।
মনমোহন বলেন, ভারত ও পাকিস্তানের মানুষ শান্তিপূর্ণ সহাবস্থানে থাকতে চায়, মোহালি থেকে এমন বার্তা সবার কাছে পৌঁছে গেছে। তিনি বলেন, সব ধরনের সমস্যা নিয়ে তাঁর সরকার পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছে। এ সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী গিলানি বলেন, দ্বিপক্ষীয় সব ধরনের সমস্যা নিজেদের মধ্যে আলোচনা করে সমাধান করার ‘সামর্থ্য ও সক্ষমতা’ ভারত ও পাকিস্তানের রয়েছে।
মনমোহন বলেন, গিলানি তাঁর আমন্ত্রণ গ্রহণ করে ভারত সফরে আসায় তিনি তাঁর প্রতি কৃতজ্ঞ। তিনি জানান, গিলানির সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বহু বিষয় নিয়ে আলোচনা করেছেন। তাঁরা দুজনেই দীর্ঘমেয়াদি আলোচনা এগিয়ে নেওয়ার ব্যাপারে একমত হয়েছেন।
এর আগে ভোজসভায় মনমোহন বলেন, জাতির বর্তমান সমস্যা সমাধানের স্বার্থে দুই দেশকেই পুরোনো বিবাদ ভুলে এগিয়ে আসতে হবে।

No comments

Powered by Blogger.