তিনটি জাহাজ নির্মাণশিল্প এলাকা গড়ে তোলা হবে: শিল্পমন্ত্রী

দেশে আগামী দুই মাসের মধ্যে জাহাজ নির্মাণশিল্প নীতিমালা প্রণয়ন করা হবে। এ ছাড়া জাহাজ নির্মাণের জন্য চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীর এবং বরিশাল ও নারায়ণগঞ্জে নদীর তীরে গড়ে তোলা হবে তিনটি শিল্প এলাকা।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া গতকাল চট্টগ্রামে জার্মানির গ্রোনা শিপিং কোম্পানির কাছে স্থানীয় ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের আরও দুটি সমুদ্রগামী জাহাজ হস্তান্তর অনুষ্ঠানে এই ঘোষণা দেন। তিনি জানান, জাহাজশিল্পের জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি সমন্বয় সংস্থাও গঠন করা হবে।
অনুষ্ঠানে বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ভাইস এডমিরাল জহির উদ্দিন আহমেদ, ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত হোলগার মিখাইল, কালের কণ্ঠর সম্পাদক আবেদ খান, চট্টগ্রামের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম, জাহাজ দুটির মালিক গ্রোনা শিপিং কোম্পানির প্রতিনিধি মার্কু ভেডর, প্রকল্প পরিকল্পনা সমন্বয়কারী ইস্ট উইন্ড জার্মানির লারস ব্রেনেকি, জার্মানশিয়র লয়েডের প্রিন্সিপাল সার্ভেয়ার চৌধুরী ফখরুজ জামান এবং মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন ও পরিচালক মো. আরিফুজ্জামান উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, জার্মানির কোম্পানিটির কাছে প্রায় ৯৬০ কোটি টাকা মূল্যের মোট ১২টি জাহাজ রপ্তানির চুক্তি করেছিল ওয়েস্টার্ন মেরিন। সেই অনুযায়ী ‘ইএমএস লেক’ ও ‘ইএমএস ডলার্ট’ নামের এই দুটি জাহাজ হস্তান্তর করা হয়। এর আগে গত ২৬ নভেম্বর একই মূল্যের আরও দুটি জাহাজ রপ্তানি করেছে দেশীয় প্রতিষ্ঠানটি।

No comments

Powered by Blogger.