‘অলরাউন্ডার’ হোয়াইটের সন্ধানে

ক্যারিয়ারের শুরুর দিকে ক্যামেরন হোয়াইট লেগ স্পিন করতেন। বেশ উইকেট-টুইকেটও পেতেন। কিন্তু অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি অধিনায়ক ক্যারিয়ারের বর্তমান পর্যায়ে এসে বোলিং একেবারেই ছেড়ে দিয়েছেন। সর্বশেষ ৫৭টি ওয়ানডে ম্যাচে তাঁর বোলিং সামর্থ্যকে একেবারেই মূল্যায়ন করা হয়নি কিংবা তিনি বোলিং করতে আগ্রহ দেখাননি।
তবে ওয়ানডে ও টেস্টের নতুন অধিনায়ক মাইকেল ক্লার্ক জানিয়েছেন, তিনি ক্যামেরন হোয়াইটের হারিয়ে ফেলা সামর্থ্যকে পুনরুজ্জীবনের চেষ্টা করবেন।
ক্লার্ক তাঁর কথা রেখেছেন। হোয়াইটকে নতুন করে অলরাউন্ডার বানানোর প্রচেষ্টা শুরু হয়ে গেছে চলমান বাংলাদেশ সফরেই। গত বৃহস্পতিবার ফতুল্লায় বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেই ক্লার্ক হোয়াইটকে দিয়ে চার ওভার বল করিয়েছেন। ক্লার্ক বলেন, ‘ফতুল্লায় হোয়াইটের বোলিং সামর্থ্য ঝালিয়ে নেওয়া হয়েছে। এটা একটি প্রক্রিয়ার শুরু।’
তিনি আরও বলেন, ‘হোয়াইটের বোলিং ভবিষ্যতে অস্ট্রেলিয়ার ম্যাচগুলোতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। বিশেষ করে ক্রিকেটের ছোট ফর্মে।’
ভালো লেগ স্পিন করতে করতেই একটা সময় নিজের লেগ স্পিন সামর্থ্যের ওপর থেকে বিশ্বাস হারিয়ে ফেলেন হোয়াইট। নিজেকে পরিণত করেন মিডল অর্ডার ব্যাটসম্যানে। তবে ক্লার্ক মনে করেন, হোয়াইট তাঁর বোলিং সামর্থ্যকে অবমূল্যায়ন করেছেন।
‘হোয়াইটের লেগ স্পিন প্রতিভা রয়েছে। এবং পুরো মাত্রাতেই রয়েছে। তাঁকে বিভিন্ন ম্যাচে যদি কয়েক ওভার করে দেওয়া হয়, তাহলে সে অবশ্যই নিজের হারানো বিশ্বাস ফিরে পাবে। পরে সে পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গেই বল করতে পারবে।’
মাইকেল ক্লার্ক ক্যামেরন হোয়াইটকে একজন ‘অলরাউন্ডার’ হিসেবেই মূল্যায়ন করতে চান। হোয়াইট ফতুল্লার প্রস্তুতি ম্যাচে চার ওভার বল করে মাত্র ১৩ রান দেন। আরেক স্পিনার স্টিভ স্মিথ সাত ওভারে দিয়েছেন ৪৯ রান। হাভিয়ের ডোহার্টি নয় ওভার বল করে ৪৫ রানে একটি উইকেট নিতে পেরেছেন। এই দুই স্পিনারের সঙ্গে তুলনায় হোয়াইটের পারফরম্যান্স একেবারেই খারাপ নয়।
মাইকেল ক্লার্ক মনে করেন, বাংলাদেশের বিপক্ষে বাকি দুটি ওয়ানডে ম্যাচে ক্যামেরন হোয়াইট গুরুত্বপূর্ণ অস্ত্রে পরিণত হতে পারেন। আর এই অস্ত্রে আস্থা রয়েছে তাঁর পুরো মাত্রাই।

No comments

Powered by Blogger.