১০ বছরের মধ্যে বন্ধ হবে ফুকুশিমা পরমাণু বিদ্যুৎকেন্দ্র

জাপানের পারমাণবিক চুল্লি প্রস্তুতকারী প্রতিষ্ঠান তোশিবা জানিয়েছে, তারা ১০ বছরের মধ্যে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে তেজস্ক্রিয়তা দূরীকরণসহ প্রকল্পটি বন্ধ করতে পারবে। কোম্পানিটি এ-সংক্রান্ত একটি প্রস্তাব সরকারকে দিয়েছে।
এদিকে জাপান আজ রোববার পর্যন্ত তেজস্ক্রিয় পদার্থমিশ্রিত পানি সাগরে ফেলবে বলে জানিয়েছে দেশটির পারমাণু ও শিল্প নিরাপত্তা সংস্থা। গতকাল শনিবারের মধ্যেই এই কাজ শেষ হওয়ার কথা ছিল।
ফুকুশিমা বিদ্যুৎকেন্দ্রে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার পর গতকাল প্রথমবারের মতো বিদ্যুৎকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বানরি কাইয়িদা কেন্দ্রটি পরিদর্শন করেন।
জাপানে দুটি কোম্পানি পারমাণবিক চুল্লি তৈরির কাজ করে থাকে। এর মধ্যে তোশিবা একটি। অপরটি হিটাচি।
তোশিবা তেজস্ক্রিয়তা দূর করাসংক্রান্ত একটি প্রস্তাব সরকারি কাছে জমা দিয়েছে। সংবাদ সংস্থা কিয়োদো সূত্রের নাম প্রকাশ না করে তারা এ তথ্য জানিয়েছে। প্রস্তাবে বলা হয়, পুরো প্রকল্প বন্ধ করা এবং ওই এলাকার ভূমির উন্নয়নসহ সব মিলিয়ে তাদের ১০ বছর সময় লাগবে।
হিটাচিও ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে তেজস্ক্রিয়তা দূর ও প্রকল্পটি নিষ্ক্রিয় করতে সরকারের কাছে প্রস্তাব দেবে বলে জানিয়েছে। হিটাচি এ কাজে মার্কিন প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিককে সঙ্গে নেবে।

No comments

Powered by Blogger.