পাকিস্তানে তরুণীকে বিদ্যুতায়িত করে হত্যা

পাকিস্তানে এক তরুণীকে তাঁর আত্মীয়স্বজন ও গোত্রের লোকেরা বিদ্যুতায়িত করে হত্যা করেছে। তাদের পছন্দ নয়—এমন এক ছেলের সঙ্গে প্রেমে জড়িয়ে পড়ায় তাঁকে ওই শাস্তি দেওয়া হয়। দেশটির পুলিশ গতকাল রোববার এ কথা জানিয়েছে। এ ঘটনায় প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি অত্যন্ত ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।
পুলিশ জানায়, নিহত ওই তরুণীর নাম সামিয়া বিবি। বয়স ১৭ বছর। অপছন্দের ছেলের সঙ্গে প্রেম করে পরিবারকে লজ্জায় ফেলে দেওয়ায় গ্রামের পঞ্চায়েতের বিচারে সামিয়াকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর বাহওয়ালপুরের একটি এলাকায় ওই হত্যাকাণ্ড ঘটানো হয়।
এক পুলিশ কর্মকর্তা জানান, ওই তরুণীর গায়ে নির্যাতনের অনেক চিহ্ন ছিল। তাঁর গলা, হাত এবং শরীরের পেছনের কিছু অংশে পোড়া দাগ ছিল। সম্ভবত তাঁকে বৈদ্যুতিক শক দিয়ে হত্যা করা হয়েছে।
এদিকে প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির কার্যালয় থেকে বলা হয়েছে, ওই তরুণীকে নির্মমভাবে বিদ্যুতায়িত করে হত্যার বিষয়টিকে প্রধানমন্ত্রী অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছেন। বিষয়টি তাঁকে উদ্বিগ্ন করে তুলেছে। তিনি এ ব্যাপারে অনতিবিলম্বে বিস্তারিত তথ্য জানানোর জন্য পুলিশকে কঠোরভাবে নির্দেশ দিয়েছেন।
সামিয়া বিবিকে যেভাবে হত্যা করা হয়েছে তা ‘অনার কিলিং’ নামে পরিচিত। গোত্রপতি বা পঞ্চায়েত নিয়ন্ত্রিত পাকিস্তানের প্রত্যন্ত অঞ্চলে হরহামেশাই এ ধরনের হত্যাকাণ্ড ঘটে থাকে।

No comments

Powered by Blogger.