‘একটি বা দুটি বৈঠকেই ইরানের পরমাণু ইস্যুর সুরাহা হবে না’

ইরানের পরমাণু ইস্যু নিয়ে আলোচনা একটি বা দুটি বৈঠকেই সুরাহা হওয়ার কথা নয়। তুরস্কে ইরানের সঙ্গে ছয় জাতির শীর্ষ পর্যায়ের নিষ্ফল বৈঠকের এক দিন পর চীনের এক জ্যেষ্ঠ দূত গতকাল রোববার এ কথা বলেন। এদিকে ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ গতকাল আশাবাদ ব্যক্ত করে বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বিশ্ব শক্তিগুলোর সঙ্গে আবারও আলোচনা হবে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তাদের ওয়েবসাইট থেকে জানা গেছে, সে দেশের সহকারী পররাষ্ট্রমন্ত্রী উ হাইলং বলেছেন, ইরানের পরমাণু ইস্যুটি অত্যন্ত জটিল ও স্পর্শকাতর। এটি একটি বা দুটি আলোচনার মাধ্যমে শেষ হওয়ার নয়।উ হাইলং আরও বলেন, আলোচনা ও সমঝোতার ব্যাপারে উভয় পক্ষকেই আন্তরিক হতে হবে। নমনীয় ও বাস্তবভিত্তিক পদক্ষেপ পারস্পরিক বিশ্বাস সৃষ্টি করবে এবং বিষয়টি সমন্বিত ও যথাযথভাবে সমাধানের উদ্যোগ নিতে হবে।মাহমুদ আহমাদিনেজাদ বলেছেন, যদি অন্য পক্ষগুলো আইন ও ন্যায় বিচারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকে তাহলে পরবর্তী আলোচনায় ইতিবাচক ফল বের হয়ে আসবে।
উল্লেখ্য, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে গত শুক্রবার ও শনিবার ইস্তাম্বুলে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, চীন, রাশিয়া, ব্রিটেন ও জার্মানির সঙ্গে ইরানের বৈঠক হয়। এই বৈঠক কোনো অগ্রগতি ছাড়াই শেষ হয়েছে, এমনকি ইরান পুনরায় কোনো আলোচনার ব্যাপারেও রাজি হয়নি। এ কারণে আলোচনার জন্য নতুন তারিখও নির্ধারিত হয়নি।

No comments

Powered by Blogger.