শারাপোভার বিদায়, ফেদেরারের রেকর্ড

পেটকো ডান্স’ এখন টেনিস-বিশ্বে ব্যাপক জনপ্রিয়। গতকাল রড লেভার অ্যারেনায় এই নাচেই টেনিস-বিশ্বকে মোহিত করেছেন জার্মানির মেয়ে আন্দ্রেয়া পেটকোভিচ। পেটকো ডান্স দিয়ে ইউটিউবে ব্যাপক জনপ্রিয় এই জার্মান নাচতে নয়, টেনিস খেলতেই অস্ট্রেলিয়ায়। কাল মারিয়া শারাপোভাকে হারিয়ে পেটকোভিচ পেটকো ডান্স নাচার উপলক্ষ পেয়ে গেলেন কি না!
কোর্টে দাঁড়িয়ে এই নাচটা তিনি প্রথম দেন গত বছরের ইউএস ওপেনে। দীর্ঘদিন পর খেলতে নেমেই প্রতিপক্ষ হিসেবে পান রাশিয়ার নাদিয়া পেত্রোভাকে। অনুপ্রেরণা জোগাতে কোচ বলেন, এই ম্যাচ জিতলে তাঁর একটা কিছু করে দেখানো উচিত। সেই একটা কিছুই পেটকো ডান্স!
ভালো টেনিস দেখার আশায় পয়সা খরচা করে গ্যালারিতে আসা দর্শকেরা বোনাস হিসেবে উপভোগ করল ‘পেটকো ডান্স’। সেরেনা নেই। ইভানোভিচ, হেনিন, ভেনাসরা আগেই বিদায় নিয়েছেন। কাল তাদের অনুসরণ করলেন শারাপোভা। শারাপোভার হারের মধ্য দিয়ে কোয়ার্টার ফাইনালের আগেই তারকাদ্যুতি অনেকটাই হারিয়ে ফেলল অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা একক। ৬-২, ৬-৩ গেমের জয়ে পেটকোভিচ প্রথমবারের মতো গ্র্যান্ড স্লামের কোয়ার্টার ফাইনালে পা তো রেখেছেনই, র্যাঙ্কিংয়েও এগিয়েছেন সাত ধাপ। ৩২ থেকে ২৫-এ উঠে আসা জার্মানের শেষ আটে প্রতিপক্ষ চীনের লি না।শারাপোভার হারের দিনে রজার ফেদেরার করেছেন আরেকটি রেকর্ড ছোঁয়ার উৎসব। তৃতীয় রাউন্ডে জয়ের মধ্য দিয়ে ফেদেরার গড়েছেন অস্ট্রেলিয়ান ওপেনে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড। কাল টমি রব্রেডোকে ৬-৩, ৩-৬, ৬-৩, ৬-২ গেমে হারিয়ে ছুঁয়ে ফেললেন জিমি কোনর্সের টানা ২৭টি গ্র্যান্ড স্লামের কোয়ার্টার ফাইনালে ওঠার রেকর্ড। ফেদেরার সর্বশেষ কোয়ার্টার ফাইনালে উঠতে পারেননি ২০০৪ সালের ফ্রেঞ্চ ওপেনে। শেষ আটে ফেদেরারের প্রতিপক্ষ তাঁরই স্বদেশি স্তানিসলাস ওয়ারিঙ্কা। অস্ট্রেলিয়ান ওপেন এই প্রথম দেখবে দুই সুইসের কোয়ার্টার ফাইনাল।
এই কোয়ার্টার ফাইনাল মঞ্চটা ওয়ারিঙ্কা সাজিয়েছেন একটা অঘটনের মধ্য দিয়ে। কাল চতুর্থ রাউন্ডে তিনি অ্যান্ডি রডিককে হারিয়েছেন ৬-৩, ৬-৪, ৬-৪ গেমে। নিজ নিজ ম্যাচ জিতে ক্যারোলিন ওজনিয়াকি এবং নোভাক জোকোভিচও পা রেখেছেন শেষ আটে।

No comments

Powered by Blogger.